আরও সমৃদ্ধ ভারতের অস্ত্রসম্ভার, ভারতের কাছে বহুমূল্য নৌ-কামান বিক্রির সিদ্ধান্ত নিল আমেরিকা


Odd বাংলা ডেস্ক: ভারতের অস্ত্রসম্ভার হতে চলেছে আরও উন্নত এবং শক্তিশালীয কারণ ভারকে উন্নতমানের সমরাস্ত্র বিক্রির জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বিলিয়ন ডলার চু্ক্তি স্বাক্ষর করল ট্রাম্প সরকার। আর এই চুক্তির ফলে ভারত সেইসব দেশের মধ্যে অন্যতম হিসাবে গণ্য করা হবে যাদের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্র তার অত্যাধুনিক নৌ-কামান বিক্রির জন্য চুক্তি স্বাক্ষর করেছে।

অত্যাধুনিক প্রযুক্তিসমৃদ্ধ এই নৌ-কামানটি যুদ্ধজাহাজ এবং যুদ্ধ বিমানের বিরুদ্ধে এবং উপকূলীয় এলাকায় বোমা বর্ষণ করার জন্যও ব্যবহার করা যাবে। একটি বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে, ১৩ এমকে -৪৫ পাঁচ ইঞ্চি/৬২ ক্যালিবার (এমওডি ৪) নৌ-কামানে মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য মিত্র বাহিনীর সঙ্গে নিজ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি যুদ্ধ এবং বিমান-প্রতিরক্ষা অভিযান পরিচালনা করার ক্ষমতা প্রদান করবে। আর এর জন্যে প্রয়োজনীয় সরঞ্জামগুলির ব্যয় বরাদ্দ হয়েছে ১.০২১০ বিলিয়ন মার্কিন ডলার। 

ওই বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে যে,  এই বর্ধিত ক্ষমতার ফলে দেশ আঞ্চলিক হামলার বিরুদ্ধে যাবতী য় মোকাবিলা গড়ে তুলতে পারবে। প্রসঙ্গত,  এখনও পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্র এই অত্যাধুনিক সমরাস্ত্র অস্ট্রেলিয়া, জাপান এবং দক্ষিণ কোরিয়ার কাছে বিক্রয় করেছে। পাশাপাশি এই নৌকামানগুলি কানাডা ও ব্রিটেনের মতো কিছু মিত্র দেশের কাছেও বিক্রি করতে প্রতিজ্ঞাবদ্ধ মার্কিন মুলুক। নিয়ম অনুসারে, এই সামরাস্ত্র বিক্রয়ের জন্য বিজ্ঞপ্তি জারি করে আইনি অনুমোদন প্রয়োজন হয়, তবে এই বিজ্ঞপ্তি জারির অর্থ এই নয় যে লেনদেন সংক্রান্ত কাজ শেষ। 
Blogger দ্বারা পরিচালিত.