যৌন সহ ৬ রোগ ভালো হয় মধু খেলে জেনে নিন ব্যাবহার


Odd বাংলা ডেস্ক: মধু শরীরের জন্য খুবই উপকারী খাবার। এর মধ্যে থাকা অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান এবং অ্যান্টিসেপটিক উপাদান বিভিন্ন রোগবালাই থেকে দেহকে সুরক্ষা দেয়। এটি শক্তি বাড়ায়, ক্ষত সারাতে সাহায্য করে। এ ছাড়া মধুর রয়েছে আরো অনেক পুষ্টিগুণ। ভারতীয় সংবাদ মাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে মধুর অসাধারণ ছয়টি গুণের কথা।

১. কাশি কমায়
বিভিন্ন গবেষণায় দেখা গেছে, মধু কাশি দূর করতে বেশ উপকারী একটি খাবার। ঘুমানোর ৩০ মিনিট আগে দুই চা চামচ মধু খাওয়া কফ দূর করতে সাহায্য করে।

২. ক্ষত সারাতে
ক্ষত সারাতে মধু খুব উপকারী। এর মধ্যে থাকা অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান এবং অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান ক্ষত দ্রুত সারাতে সাহায্য করে। তাই অনেকেই মধুকে ঘরোয়া চিকিৎসার প্রাথমিক উপাদান হিসেবে ধরে থাকেন।

৩. শক্তি বাড়ায়
শক্তি বাড়াতে মধু খুব ভালো একটি খাবার। এটি দেহে তাপ ও শক্তি জোগায়। ব্যায়ামের আগে এক চা চামচ মধু খেলে আপনি পাবেন বাড়তি শক্তি।

৪. অলসভাব দূর করে
আপনার যদি সকালে ঘুম থেকে উঠে অলস ভাব হয় এবং কাজ করার উৎসাহ কম থাকে, তবে মধু খেতে পারেন। কর্নফ্লেক্সের সাথে মধু মিশিয়ে খেতে পারেন। এটি অলসভাব দূর করে আপনাকে সতেজ করবে।

৫. শুষ্ক ত্বক প্রতিরোধ করে
ত্বকের শুষ্কতা প্রতিরোধে মধু খেতে পারেন। ঠোঁট শুষ্ক হয়ে গেলে একটু মধু লাগিয়ে ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন। এতে ঠোঁটের শুষ্কভাব দূর হবে।

৬. আবহাওয়ার কারণে অ্যালার্জি
মধু আবহাওয়াজনিত অ্যালার্জি প্রতিরোধে সাহায্য করে। এর মধ্যে থাকা অ্যান্টিসেপ্টিক উপাদান ফ্লু প্রতিরোধে সাহায্য করে।

তবে বিশেষজ্ঞরা বলেন, এক বছরের ছোট শিশুদের মধু খাওয়ানো ঠিক নয়। কেননা, এতে খাদ্যে বিষক্রিয়া জাতীয় সমস্যা হতে পারে।
Blogger দ্বারা পরিচালিত.