পিছন থেকে বোঝা যাবে শত্রুর উপস্থিতি, সেনার জন্য 'আয়রন ম্যান স্যুট' বানালেন এই ব্যক্তি


Odd বাংলা ডেস্ক: আয়রন ম্যান-এর দ্বারা অনুপ্রাণিত হয়ে ভারতীয় সেনাদের জন্য বিশেষ পোশাক তৈরি করেছেন বারাণসীর এক ব্যক্তি। বারাণসীর এক বেসরকারি বিশ্ববিদ্যালয় অশোকক ইন্মটিটিউট অব টেকনলজি অ্যান্ড ম্যানেজমেন্ট-এর এক পার্ট টাইম কর্মচারী শ্যাম চৌরাশিয়ার মস্তিষ্কপ্রসূত এই অভিনব কীর্তি ইতিমধ্যেই প্রশংসিত। তিনি আয়রন ম্যানের থেকে অনুপ্রামিত হয়ে সেনাবাহিনীর জন্য এমন এক পোশাক বা বর্ম তৈরি করেছে, যা যুদ্ধের সময়ে শত্রুদের সঙ্গে লড়াই করতে সেনাবাহিনিদের বিশেষভাবে সাহায্য করবে। 

তাঁর কথায় ভারতীয় সৈন্যদের কথা মাথায় রেখেই এই পোশাক তৈরি করেছেন তিনি। সন্ত্রাসবাদী বা শত্রুদের এনকাউন্টার করার সময়ে এই পোশাক সেনাদের অনেকটাই রক্ষা করবে। তবে এটি একটি নমুনা-মাত্র যা ভারতীয় সেনাবাহিনীকে অনেকটাই সাহায্য করবে। তিনি আরও বলেছেন, এই ধাতব বর্মে গিয়ার এবং মোটর ব্যবহার করা হয়েছ, সেইসঙ্গে এতে রয়েছে মোবাইল সংযোগও যাকে দূর থেকেও একে কন্ট্রোল করা যায়। এমনকী এতে এক বিশেষ ধরণের সেন্সর রয়েছে যাতে সেনাদের পিছন থেকে আক্রমণ করা হলেও তারা বুঝতে পারবে। ফলে এটি সৈন্যদের জীবনের ঝুঁকি কমাতেও সাহায্য করবে। 

আপাতত এই স্যুটটি তিনি টিন দিয়ে তৈরি করেছেন তবে এটিকে আরও ভালভাবে গড়ে তোলার জন্য তহবিল যোগাড় করতে বদ্ধপরিকর শ্যাম চৌরাশিয়া। তিনি আরও বলেন যে, ডিআরডিও-র মতো সংস্থাগুলিকে তিনি অনুরোধ করছেন যে একজন সৈন্যর জীবনের দাম খুব বেশি, তাই এইধরণের পোশাকের বিষয়ে তাঁদের ভাবা উচিত। 
Blogger দ্বারা পরিচালিত.