বায়ুদূষণের জেরে বিপন্ন দেবতার প্রাণ, মুখোশে মুখ ঢাকা হল হর-পার্বতী ও কালী মূর্তির


Odd বাংলা ডেস্ক: বায়ুদূষণের জের এতটাই ভয়াবহ হয়ে উঠেছে যে, এর ফলে মুখ ঢাকছেন দেবতারাও। ঘটনাটি ঘটেছে বারাণসীর সিগ্রায়। বায়ুদূষণের হাত থেকে বাঁচানোর জন্য সিগ্রার হর-পার্বতী মন্দিরে এক পুরোহিত দেবতাদের মুখ ঢেকে দিয়েছেন মাস্ক দিয়ে।

এমন দৃশ্য রাতারাতি ভাইরাল হয়ে গিয়েছে নেট দুনিয়ায়। ঠাকুরের মূর্তিতে এইভাবে মুখোশ পরানোর বিষয়ে পুরোহিতের যুক্তি হল, ঠাকুরকে শীতকালে কম্বল এবং অন্যান্য বিশেষ উৎসবে যদি বিশেষ পোশাক দান করা যেতে পারে, তাহলে দূষণের হাত থেকে ঠাকুরকে বাঁচাতে কেন তাদের মাস্ক পরানো যাবে না। 

যে পুরোহিত এই কাজটি করেছেন, সেই হরিশ মিশ্র জানিয়েছেন, বারাণসী একটি বিশ্বাসের জায়গা। এখানে দেবদেবীদের মধ্যে প্রাণ আছে মনে করেই পুজো করা হয়। তাদের ব্যথা, বেদনা, আরাম সবকিছুই অনুভব করা যায়। গ্রীষ্মকালে মূর্তিগুলিকে শীতল রাখতে চন্দন কাঠের গুঁড়ো লাগিয়ে দেওয়া হয়, যাতে দেবতারা শীতল অনুভব করেন। পাশাপাশি শীতকালেও মূর্তিগুলিকে উলের পোশাকে ঢেকে দেওয়া হয়। আর সেইকারণে দূষণের হাত থেকে বাঁচাতেই তাদের মাস্ক পরিয়ে রাখা হয়েছে। 

প্রসঙ্গত দিওয়ালি থেকেই বারাণসীর বাতাসে দূষণের মাত্রা এতটাই বেশি ছিল যে, সেই সময় থেকেই হর-পার্বতী, মা কালী, সাই বাবার মুর্তির মুখে মাস্ক পরিয়ে রাখা হয়েছিল। 

Blogger দ্বারা পরিচালিত.