অযোধ্যায় তৈরি হবে ২১২ স্তম্ভের ১২৮ ফুট উচ্চ রামমন্দির, ব্লুপ্রিন্ট তৈরি করল বিশ্ব হিন্দু পরিষদ


Odd বাংলা ডেস্ক: অযোধ্যার বিতর্কিত জমি মামলা নিয়ে রায় প্রদান করেছে সুপ্রিমকোর্ট। বিতর্কিত ২.৭৭ একর জমিতেই হবে রামমন্দির। আর এরপরই অযোধ্যায় রাম মন্দির তৈরির কাজ তৎপরতার সঙ্গে প্রস্তুত হচ্ছে একাধিক হিন্দু সংগঠনগুলি। বিশ্ব হিন্দু পরিষদের সহযোগীতায় রাম জন্মভূমি ন্যায়াস শীঘ্রই মন্দির তৈরির কাজে হাত লাগাবে বলে জানা গিয়েছে। 

প্রসঙ্গত, গত কয়েক বছর ধরেই অযোধ্যায় রাম মন্দির নিয়ে কাজ করছে বিশ্ব হিন্দু পরিষদ। তাঁরাই মন্দিরের একটি ব্লুপ্রিন্ট তথা প্রাথমিক নকশা তৈরি করেছে। গেরুয়া শিবিরের অধিকাংশই সহমত পোষণ করেছেন ওই ব্লুপ্রিন্টের সঙ্গে মূল রাম মন্দিরের বিস্তর মিল রয়েছে। 

প্রস্তাবিত মন্দিরটি ১২৮ ফুট উঁচু হবে। এর দৈর্ঘ্য হবে ২৭০ ফুট এবং প্রস্থ হবে ১৪০ ফুট। এমন সুবৃহৎ একটি কাঠামোতে সাপোর্ট বেস হিসেবে স্টিলের ব্যবহার কতরা হবে না বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সম্পূর্ণ মন্দিরটি নির্মাণে কমপক্ষে ১.৭৫ লক্ষ ঘন ফুট বালিপাথরের প্রয়োজন হবে বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে। মূল মন্দিরটির পাঁচটি দরজা থাকবে- সিংহদ্বার, নৃত্য মণ্ডপ, রন্দ মণ্ডপ, পুজোর ঘর এবং গর্ভ গৃহ। রাম লালার মূর্তিটি প্রথম তলেই প্রতিষ্ঠা করা হবে বলে জানা গিয়েছে। মোট ২১২টি স্তম্ভের ওপর নির্মাণ করা হবে এই রামমন্দির। এর মধ্যে বেশকিছু স্তম্ভ ইতিমধ্যেই তৈরি হয়ে গিয়েছে, বাকি স্তম্ভ তৈরির কাজ করা হবে। 
Blogger দ্বারা পরিচালিত.