৭ নভেম্বর থেকে পশ্চিমবঙ্গে নিষিদ্ধ গুটকা ও তামাকজাত পানমশলা , নয়া নির্দেশিকা সরকারের


Odd বাংলা ডেস্ক: পশ্চিমবঙ্গ সরকার ৭ নভেম্বর থেকে আগামী এক বছরের জন্য রাজ্যে গুটকা এবং পান মশলার উৎপাদন এবং বিক্রয়ের ওপর পুরোপুরিভাবে নিষেধাজ্ঞা জারি করেছে। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় একটি নির্দেশিকা জারি করেছেন, যেখানে বলা হয়েছে, গোটা রাজ্যে গুটকা ও পানমশলা তৈরি, সংরক্ষণ, বিতরণ ও বিক্রয় সম্পূর্ণ নিষিদ্ধ করা হল। 

সূত্রের খবর, তামাকজাত দ্রব্যের ব্যবহার রুখতে এবং এর ক্ষতিকারক প্রভাব থেকে মানুষকে মুক্ত করতে সরকারের তরফে এমন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলে জানা গিয়েছে। সমীক্ষায় দেখা গিয়েছে যে, কেবল প্রাপ্তবয়স্করাই নয় অপ্রাপ্তবয়স্করাও গুটকা এবং প্যান মশলা নিয়মিত খাচ্ছে। এর আগে মমতা বন্দোপাধ্যায় সরকার ২০১৩ সালে এক বছরের জন্য গুটকা ও পান মশলার ওপরে নিষেধাজ্ঞা জারি করেছিল।  

পাশাপাশি চলতি বছরে বিহারেও পান মশলা এবং গুটকা বিক্রি নিষিদ্ধ করা হয়েছিল। বিহারে নিতিশ কুমার সরকারের তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। পশ্চিমবঙ্গ সরকারের আদেশ অনুসারে, ভারত সরকারের খাদ্য সুরক্ষা আইনের অধীনে এইসব পণ্যের উৎপাদন, সঞ্চয়, বিতরণ, পরিবহন এবং বিক্রয় সম্পূর্ণভাবে নিষিদ্ধ করা হবে। রাজ্য সরকারের বিশ্বাস যে, গুটকা ও তামাক সেবনের কারণে বিপুল সংখ্যক মানুষ ক্যান্সারের মতো রোগে ভুগছেন। এই সিদ্ধান্ত এই জাতীয় পণ্যগুলির খারাপ প্রভাব নিয়ন্ত্রণ করতে সাহায্য করবে।
Blogger দ্বারা পরিচালিত.