নেহেরুর জন্মদিনই কেন শিশু দিবস হিসাবে পালন করা হয়?


Odd বাংলা ডেস্ক: আজ ১৪ নভেম্বর। শিশু দিবস। আজ শিশু দিবস। আজ জওহরলাল নেহেরুর জন্মদিন। কিন্তু কেন নেহেরুর জন্মদিনে পালন করা হয় শিশু দিবস? প্রথম শিশু দিবস পালিত হয়েছিল ১৯৫৪ সালে। সর্বপ্রথম পৃথিবী জুড়ে এই দিনটি পালন করার প্রস্তাব দেন মিঃ ভি. কে. কৃষ্ণ মেনন। UNGA তার এই প্রস্তাবটি সমর্থন ও গ্রহণ করেন। তার আগে অবধি এটি পালিত হত অক্টোবর মাসে। পরে শিশু অধিকার নিয়ে গঠিত আইনগুলি ইউ, এন জেনারেল এসেম্বলি কর্তৃক গৃহীত হয় ১৯৮৯ সালের ২০ নভেম্বর।  

প্রসঙ্গত, শিশুদের প্রতি অকৃত্রিম ভালবাসা ছিল ভারতের প্রথম প্রধানমন্ত্রী ছিলেন পন্ডিত জওহরলাল নেহেরুর। তিনি ছিলেন একজন সফল রাজনীতিবিদ। তবে শুধু তাই নয়, তিনি সমান ভাবে পরিচিত একজন কবি, সাহিত্যকার ও দেশপ্রেমী হিসেবে। 

পন্ডিত নেহেরুর মৃত্যুর আগে পর্যন্ত যুক্তরাষ্ট্রে শিশু দিবস পালিত হত ২০ নভেম্বর। ভারতবর্ষও এর ব্যতিক্রম ছিলনা। এমনকি প্রায় সমগ্র বিশ্ব জুড়ে একই দিনে পালিত হত দিনটি। পন্ডিত নেহেরু প্রয়াণের পরবর্তী সময় থেকে ভারতে এটি পালিত হওয়া শুরু হয় ১৪ নভেম্বর দিনটিতে। ১৮৮৯ সালের আজকের দিনেই জন্মগ্রহণ করেন পন্ডিত নেহেরু। 

শুধু মাত্র স্বাধীনতা সংগ্রামী বা রাজনৈতিক নেতা হিসেবেই নয়, একজন শিশুপ্রেমী হিসেবেও বিখ্যাত তিনি। শিশুদের প্রতি অকৃত্রিম ভালবাসা ছিল তাঁর। তাঁর এই ভালোবাসাই তাঁকে পরিচিতি দিয়েছে সবার প্রিয় 'চাচা নেহেরু' হিসেবে। তিনি বলেছিলেন, আজকের একটি শিশুই তৈরি করবে আগামীকালের ভারতবর্ষ। দেশের ভবিষ্যৎ লুকিয়ে আছে শিশুদের মধ্যে। আজ যেভাবে আমরা তাদের বড় করে তুলব, সেভাবেই বড় হয়ে দেশ গঠন করবে তারা।দেশের শিশুদের শিক্ষা ও তাদের বিকাশ ঘটাবার প্রয়াসে ভারতবর্ষে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন করেছিলেন তিনি। 

এর মধ্যে সর্বাধিক উল্লেখযোগ্য হলো AIIMS ও IIM. তাই আজও ভারতে ১৪ নভেম্বর দিনটি কেবলমাত্র পালিত হয় শিশুদের জন্যে। বিদ্যালয়গুলিতে বিভিন্ন অনুষ্ঠানের মধ্যে দিয়ে পালিত হয় দিনটি। বাচ্চাদের দেওয়া হয় গিফট, চকোলেট প্রভৃতি। কোথাও বা এর সঙ্গে করা হয় বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান।এছাড়াও হয় বিভিন্ন প্রতিযোগীতা যেমন, ডিবেট, কুইজ, অঙ্কন, নৃত্য প্রতিযোগিতা ও আরও নানারকম। এছাড়াও বিভিন্ন অনাথ আশ্রমের বাচ্চাদের দেওয়া হয় নতুন জামাকাপড়, বইখাতা, খেলনা ও খাবার দাবার, আর সেই সঙ্গে দেওয়া হয় অনেক অনেক ভালবাসা।
Blogger দ্বারা পরিচালিত.