ঘূর্ণিঝড়ের নাম বুলবুল! কে দিল এই নাম? ঝড়ের নামকরণ কীভাবে হয়, জানেন


Odd বাংলা ডেস্ক: ঘূর্ণিঝড় 'মহা' তার শক্তি হারিয়ে নিস্তেজ হয়ে যাওয়ার পরই প্রবল শক্তি সঞ্চয় করে ধেয়ে আসছে বুলবুল। বর্তমামে পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের গভীর নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। কলকাতা থেকে প্রায় ৯০০ কিলোমিটার দক্ষিণ-পূর্ব দিকে অবস্থান করছে ঘূর্ণিঝড় বুলবুল। পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশ উপকূলের দিকে এই ঘূর্ণিঝড়ের অভিমুখ হতে চলেছে। 

এর আগে, ফণী, তিতলি, আয়লা, বায়ু, হিক্কা, কিয়ার ইত্যাদি ঘূর্ণিঝড়ের সঙ্গে পরিচিত হয়েছে সকলে। কিন্তু এই ঝড়ের নাম বুলবুল কেন? পাখীর নামে ঝড়ের এমন নামকরণ করল কে? প্রসঙ্গত, ওয়ার্ল্ড মেটিওরোলজিকাল অর্গানাইজেশন-এর তরফে একটি প্রক্রিয়া চালু করা হয়, যার সাহায্যে বিভিন্ন দেশের কাছ থেকে ঝড়ের নামের তালিকা গ্রহণ করা হয়। আর সেই তালিকা থেকেই বেছে নেওয়া হয় ঝড়ের নাম। ভারত, শ্রীলঙ্কা, বাংলাদেশ, মালদ্বীপ, মায়ানমার, ওমান, পাকিস্তান, থাইল্যান্ড- এইসমস্ত দেশগুলি ভারত মহাসাগরের উত্তরাঞ্চলে উদ্ভূত ট্রপিক্যাল সাইক্লোনের নামের তালিকা আঞ্চলিক কমিটির কাছে পাঠিয়ে থাকে। 

Image Source- Social Media

গত কয়েক বছেরে এই আটটি দেশ ভবিষ্যতের সাইক্লোনের নাম হিসাবে আটটি করে নাম জমা দিয়েছে। আর সেই ৬৪টি নামের তালিকা থেকেই বেছে নেওয়া হয়ে থাকে ঘূর্ণিঝড়ের নাম, ঠিক যেভাবে ওমান-এর দেওয়া নাম ছিল 'হুডহুড', মালদ্বীপ নাম দিয়েছিল 'আয়লা', পাকিস্তান নাম দিয়েছিল 'তিতলি', ওমান নাম দিয়েছিল 'মহা'। আর এইভাবেই পাকিস্তানের প্রস্তাবিত নাম হল 'বুলবুল'। বর্তমানে এই তালিকার শেষ স্তম্ভ থেকে বেছে নেওয়া হচ্ছে ঝড়ের নাম, ফলে এই অঞ্চলে পরবর্তী সাইক্লোনের নাম হতে চলেছে 'পবন'।

আরও পড়ুন- ফণীর স্মৃতি উস্কে দিতে মারাত্মক শক্তি সঞ্চার করে আসছে ঘূর্ণিঝড় 'বুলবুল'
Blogger দ্বারা পরিচালিত.