ব্যর্থতা ভুলে চন্দ্রযান-৩-সহ একগুচ্ছ মিশনের লক্ষ্যে এগিয়ে চলেছে ইসরো!


Odd বাংলা ডেস্ক: অল্পের জন্য ইতিহাস গড়তে দেয়নি চন্দ্রযান-২। চাঁদের মাটিতে অবতরণের মাত্র কিছু দূর থেকেই হারিয়ে গিয়েছিল চন্দ্রযান-২-এর অরবিটার বিক্রম। কিন্তু এখানেই থেমে যায়নি ভারত। থেমে যায়নি ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র ইসরোর প্রধান কে শিবন। 

কে শিবন জানিয়েছেন, চাঁদের মাটিতে পাড়ি দেওয়ার ক্ষেত্রে চন্দ্রযান-২-এর উৎক্ষেপণই কিন্তু দেশের শেষ প্রচেষ্টা নয়। অদুর ভবিষ্যতে ভারত আরও একটি অভিযান চালাবে। শনিবার আইআইটি দিল্লির সমাবর্তন অনুষ্ঠানে এসে বক্তব্য রাখতে গিয়ে একথা বলেন। এদিন তিনি আরও বলেন, 'আপনারা সকলেই চন্দ্রযান-২-এর অভিযানের কথা জানেন, চন্দ্রপৃষ্ঠে সফট ল্যান্ডিং-এ তা হয়তো ব্যর্থ হয়েছিল, কিন্তু চাঁদের মাটি থেকে ৩০০ মিটার দূরত্ব পর্যন্ত কিন্তু এটি কার্যকর ছিল।' 

ইসরো চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণের চেষ্টা আরও একবার করবে কিনা, তা প্রশ্ন করায় তিনি বলেন, অবশ্যই ইসরো তা করবে। শিবন আরও যোগ করেন যে 'আগামী দিনে আরও স্যাটেলাইট উৎক্ষেপণের পরিকল্পনা করা হচ্ছে। চন্দ্রযান-২-তেই সব শেষ নয়।' আদিত্য এল-১ সৌর মিশন, 'শুক্রযান-১', 'গগনযান', 'মঙ্গলযান-২', হিউম্যান স্পেস ফ্লাইট প্রোগ্রাম- ইত্যাদি আরও পরিকল্পনা রয়েছে। আগামী দিনগুলিতে প্রচুর পরিমাণে উন্নত স্যাটেলাইট উৎক্ষেপণের পরিকল্পনা রয়েছে বলেও জানান ইসরো প্রধান।

প্রসঙ্গত, জাপানের এয়ারোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সি (JAXA)-র সঙ্গে যৌথভাবে চন্দ্রযান-৩-এর অভিযান চালাবে ভারত। মিশনের আনুমানিক সময় হল ২০২৪ সাল। জানা গিয়েছে রোভার এবং রকেট তৈরি ও তা উৎক্ষেপণের ভার দেওয়া হবে জাপানের হাতেই। তবে ল্যান্ডারটি পাঠাবে ভারত। আরও জানা গিয়েছে যে, চাঁদ থেকে মাটি খুঁড়ে পৃথিবীতে নিয়ে এসে পরীক্ষা-নিরীক্ষা করা হবে। 
Blogger দ্বারা পরিচালিত.