এদেশেই শুরু হল বিশ্বের প্রথম মুসলিম যোগ শিবির



Odd বাংলা ডেস্ক: বুধবার উত্তরাখণ্ডের কোটদ্বার শহরের কানভা আশ্রমে শুরু হল বিশ্বের প্রথম মুসলিম যোগ শিবির। এই অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন দেশ-বিদেশ থেকে আগত প্রায় ৫০০ জন মুলসিম পুরুষ ও মহিলা। কানভা আশ্রমে পাঁচদিন ব্যাপী এই অনুষ্ঠানের উদ্বোধন করতে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিং রাওয়াত। 

এদিন সকল অংশগ্রহণকারীদের উদ্দেশে তিনি বলেন, স্বাস্থ্যের উন্নতির পাশাপাশি যোগব্যায়াম কিন্তু মানুষের দৃষ্টিভঙ্গিরও বদল আনতে পারে। তিনি আরও বলেন, 'যোগ আমাদের হৃদয়, মন এবং চিন্তাধারাকে এমন পর্যায়ে উন্নীত করে যে আমরা সকলের যত্ন নেওয়া শুরু করি। যোগা আমাদের সর্বজনীন কল্যাণের দিকে নিয়ে যায়।' তবে তিনি আরও বলেন যে, যোগের সঙ্গে ধর্মের কোনও সম্পর্ক নেই। যোগ দেহের সমস্ত রোগ-ব্যধি নিরাময়ে করে একে অপরের সঙ্গে যোগসূত্র বাড়াতে সাহায্য করে। 

আয়ুস মন্ত্রী হরক রাওয়াত উদ্যোক্তাদের অভিনন্দন জানিয়ে বলেছেন, এইল উদ্যোগ সমগ্র বিশ্বকে  কটা স্বাস্থ্যকর বার্তা দেবে যে, যোগ কোনও নির্দিষ্ট ধর্মের অন্তর্গত নয়। সমগ্র মানবতার জন্য যোগ খুবই উপকারী। কোটদ্বার শহরের কানভা আশ্রমে গুরুকূল বিশ্ববিদ্যালয়ে সুবর্ণজয়ন্তী অনুষ্ঠান উপলক্ষে আয়োজিত এই অনুষ্ঠান চলবে আগামী ২৪ নভেম্বর পর্যন্ত। 

Blogger দ্বারা পরিচালিত.