আচমাই জেগে উঠল আগ্নেয়গিরি, বিস্ফোরণের জেরে আহত বহু পর্যটক, নিখোঁজ অনেকে


Odd বাংলা ডেস্ক: নিউজিল্যান্ডের একটি ছোট্ট দ্বীপে পর্যটকদের আনাগোনা প্রায় লেগেই থাকে। তবে সোমবার আচমকাই সেখানকার একটি আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত ঘটে, যার ফলে বেশকিছু মানুষ আহত এবং তাঁদের নিখোঁজের ঘটনাও ঘটেছে। 

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জ্যাকিন্ডা আন্ডারসন এদিন সেই হোয়াইট আইল্যান্ডের কাছে প্রায় ১০০ জন পর্যটক ছিলেন, তখনই আচমকা আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত ঘটে। তিনি আরও বলেন আচমকা বিস্ফোরণের জেরে আহত হয়েছেন বেশকিছু মানুষ। তাঁদের যত শীঘ্রই সম্ভব সুস্থ করে তোলার চেষ্টা করা হচ্ছে। সেইসঙ্গে গোটা দুর্ঘটনার ওপর জোর নজরদারি চালানো হচ্ছে। 

প্রসঙ্গত, হোয়াইট আইল্যান্ডটি নিউজিল্যান্ডের মূল ভূখণ্ড থেকে প্রায় ৫০ কিলোমিটার দূরে অবস্থান করছে।নিউজিল্যান্ডের দুটি প্রধান দ্বীপের মধ্যে একটি হল এই হোয়াইট আইল্যান্ড। উত্তরে অবস্থিত এই দ্বীপের পর্যটকদের যেতে নিষেধ করেন পুলিশ, তার কারণ ওই এলাকাটি আগ্নেয়গিরি প্রবণ। তবে তা জানা সত্ত্বেও কেন পর্যটকরা সেখানে গিয়েছিলেন তা নিয়ে উঠছে প্রশ্ন। 

সূত্রের খবর নিউজিল্যানেডের সর্বাধিক ভয়ঙ্কর শঙ্কু আগ্নেয়গিরিটির প্রায় ৭০ শতাংশ সমুদ্রের তলদেশে অবস্থান করছে। ১৯১৪ সালের আগ্নেয়গিরির ফলে সেখানে প্রায় ১২ জনের মৃত্যু হয়েছিল। 
Blogger দ্বারা পরিচালিত.