এক মাসে ৭৭টি শিশুর মৃত্যু! কর্তব্যে গাফিলতির অভিযোগ, কাঠগড়ায় হাসপাতাল কর্তৃপক্ষ


Odd বাংলা ডেস্ক: রাজস্থানের জে কে লন হাসপাতালে চলতি মাসের ২৪ দিনে মারা গিয়েছে ৭৭টি শিশু। এমনকী গত ৪৮ ঘণ্টায় মারা গিয়েছে ১০টি শিশু। আর এর জেরেই চিকিৎসকদের কর্তব্যে গাফিলতির এবং শিশুদের প্রতি অযত্নের জেরেই মৃত্যু হয়েছে বলে মনে করা হচ্ছে। 

শিশুমৃত্যুর কারণ খুঁজে বের করতে একটি তদন্ত কমিশন গড়ে তোলা হয়েছে। কর্তব্যে গাফিলতির অভিযোগ অস্বীকার করা হয় এবং বলা হয় যে, হাসপাতালের সমস্ত চিকিৎসার সরঞ্জাম একেবারে সচল রয়েছে। হাসপাতালের তরফে এও বলা হয়েছে যে, গত ৪৮ ঘণ্টায় যে ১০ জন শিশুর মৃত্যু হয়েছে, তাদের অবস্থা অত্যন্তই আশঙ্কাজনক ছিল এবং তাদেরকে ভেন্টিলেশনে রাখা হয়েছিল। 

২৩ ও ২৪ ডিসেম্বর মৃত্যু হওয়া পাঁচজন শিশু জন্মের কয়েক ঘণ্টা পরেই মারা গিয়েছে বলে জানা গিয়েছে। হাসপাতালের তরফে প্রকাশিত একটি বিবৃতিতে বলা হয়েছে যে, শিশুরা হাইপোক্সিক ইস্কেমিক এনসেফেলোপ্যাথিতে আক্রান্ত ছিল, যার ফলে শিশুদের মস্তিষ্কে পর্যাপ্ত অক্সিজেন পৌঁছায় না ফলে, তারা সেপটিসেমিয়ায় আক্রান্ত হয়। 

বিবৃতিতে আরও বলা হয়, গত ২৩ ডিসেম্বর মারাত্মক নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে পাঁচ মাসের এক শিশুর মৃত্যু হয়েছে। সাত বছররে আর এক শিশু মারা গিয়েছিল শ্বাসকষ্টজনিত রোগে। হাসপাতালের বিভাগীয় প্রধান (শিশু বিশেষজ্ঞ) অমৃত লাল বাইরাওয়া জানিয়েছেন, যেসব শিশুর মৃত্যু হয়েছে তাদের গুরুতর অবস্থায় হাসপাতালে নিয়ে আসা হয়েছিল এবং তাদের বাঁচার কোনও আশাই ছিল না। 
Blogger দ্বারা পরিচালিত.