নিজের বুকের অতিরিক্ত দুধ অসহায় অসুস্থ শিশুদের দান করলেন এই তরুণী মা


Odd বাংলা ডেস্ক: শিশুর কাছে মাতৃদুগ্ধ অমৃতসম। অনেকসময়ে বিভিন্ন কারণে এমন হয যে, সন্তান তার মায়ের বুকের দুধ থেকে বঞ্চিত হয়, তা সে নানা কারণে হয়ে থাকে। তেমনই কিছু অসহায় শিশুর পাশে এসে দাঁড়ালেন আহমেদাবাদের এই তরুণী মা। 

রুশিয়া মারফাতিয়া সদ্য সন্তানের জন্ম দিয়েছেন। কিন্তু তিনি অনুভব করছিলেন যে, তিনি তাঁর সন্তানকে স্তন্যপান করানোর পরেও প্রয়োজনের চেয়ে অনেটাই বেশি দুধ তাঁর শরীরে তৈরি হচ্ছে, যা তাঁর সন্তান পান করে না। এরপরেই তিনি সিদ্ধান্ত নেন যে, হাসপাতালের আইসিসিউ-তে থাকা পাঁচটি শিশুর মুখে দুধ তুলে দেবেন, যারা নিজের জীবনের সঙ্গে লড়াই করে চলেছে। আর ওইসব অসুস্থ সন্তানদের মায়েরা শিশুদের মুখে দুধ তুলে দিতে অপারগ ছিলেন, তাঁদের মধ্যে কেউ হয়তো খুবই অসুস্থ ছিলেন, কারওর আবার বুকে তখনও দুধ তৈরি হয়নি। 

এরপরই তিনি গত তিন মাস ধরে একটি স্থানীয় বেসরকারি হাসপাতালের মাতৃদুগ্ধ ব্যাংকে নিজের বুকের ১২ লিটার দুধ জমা দিয়েছেন। তবে শুধু রুশিয়াই নন, প্রায় ২৫০ জন মা তাদের শরীরে তৈরি হওয়া অতিরিক্ত দুধ অর্পণ নিউ বর্ন কেয়ার সেন্টার-এ দান করেন। আর প্রতিদিন প্রায় ৯০ লিটার মাতৃদুগ্ধ এই ব্যাঙ্কে জমা হয়, যা পান করে বেঁচে আছে প্রায় ৬০০ শিশু। 
Blogger দ্বারা পরিচালিত.