ঠোঁট থেকে নখ- আপনার যত্নে নারকেল তেল কিন্তু অদ্বিতীয়


Odd বাংলা ডেস্ক: একটা সময় ছিল যখন শীতকাল এলেই মা-ঠাকুমারা ত্বকে নারকেল তেল ব্যবহার করতেন। কিন্তু বর্তমানে সেই ব্যবহার আর দেখা যায় না বললেই চলে। কিন্তু জানেন কি নারকেল তেলের ব্যবহার আজও আপনার ত্বকের কতখানি যত্ন নিতে পারে। 

১) দাঁতের যত্নে নারকেল- দাঁতের যত্নেও নারকেল তেল কিন্তু খুবই উপকারি। সেক্ষেত্রে নারকেল তেলের সাথে ১চা চামচ বেকিং সোডা মিশিয়ে নিয়ে তা দিয়ে দাঁত ব্রাশ করলে দাঁত থাকবে ঝকঝকে। পাশাপাশি এতে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল প্রোপার্টি, যা জীবাণুদের বিরুদ্ধে লড়াই করে দাঁতকে রাখে সুস্থ। 

২) ঠোঁটের  যত্নে নারকেল তেল- নিষ্প্রাণ ঠোঁটকে টুকটুকে লাল এবং আকর্ষণীয় করে তোলে নারকেল তেল। নারকেল তেল আপনার ঠোঁটের হারানো আর্দ্রতা ফিরিয়ে আনতে সাহায্য করে। তাই রোজ ঘুমোতে যাওয়ার আগে ১-২ ফোঁটা নারকেল তেল ঠোঁটে লাগিয়ে নিন। ফল পাবেন হাতে-নাতে ।

৩)নখের যত্নে নারকেল তেল- যাদের নখ খুব পাতলা হয়, তাদের নখ একটু বড় হলেই ভেঙে যায়, তারা নখ মজবুত রাখকে ব্যবহার করুন নারকেল তেল। এরজন্য রাতে ঘুমোতে যাওয়ার আগে দু হাতে ভাল করে নারকেল তেল লাগান। নখ আর সহজে ভাঙবে না। 

৪) বডি অয়েল হিসেবে নারকেল তেল- বডি অয়েল হিসাবে নারকেল তেলের কোনও তুলনা নেই। বিশেষ করে শীতকালে ত্বক ময়েশ্চারাইজ করতে নারকেল তেল ভীষণ উপকারি।

৫) সানস্ক্রিন হিসেবে নারকেল তেল- শীতকালে অনেকেই সানস্ক্রিন ব্যবহার করেন না। কিন্তু শীতেই বেশি করে ত্বকে ট্যান পড়ে যায়। শুষ্ক ও রুক্ষ ত্বককে হাইড্রেট করতে এবং সূর্যের ক্ষতিকর প্রভাব থেকে ত্বককে রক্ষা করতে নারকেল তেল বিশেষভাবে উপকারি। এতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট ত্বককে ট্যান পড়ার হাত থেকে বাঁচায়।
Blogger দ্বারা পরিচালিত.