বিকেল হলে খান এক মুঠো চিনাবাদাম, ফল পাবেন ম্যাজিকের মতো


Odd বাংলা ডেস্ক: একটা সময় ছিল যখন পার্কে-মাঠে-ঘাটে প্রেম করার ফাঁকে চিনাবাদাম খাওয়া ছিল মাস্ট। কিন্তু এখন ফাস্ট ফুডের চক্করে চিনাবাদাম তাঁর ঐতিহ্য হারাতে বসেছে। কিন্তু আপনি যদি বিকেলে এক মুঠো (৩০ গ্রাম) চিনাবাদাম খান, তাহলে শরীরের একাধিক সমস্যা দূর করতে সাহায্য করে এই চিনাবাদাম। জেনে নিন চিনাবাদাম খাওয়ার উপকারিতা। 

১) কোলেস্টেরল কমাতে সাহায্য করে- আজকালকার দিনে কোলেস্টরেলের সমস্যা খুবই সাধারণ হয়ে দাঁড়িয়েছে। হৃদরোগ-সহ নানা শারীরিক সমস্যার মূলে রয়েছে এই বাড়তে থাকা কোলেস্টেরল। চিনাবাদাম দেহের ক্ষতিকর কোলেস্টেরল কমাতে বিশেষভাবে কার্যকরী। 

২) ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে- চিনাবাদাম ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে বিশেষভাবে সাহায্য করে। বিকেলে এক মুঠো চিনাবাদাম ডায়াবেটিসের মাত্রা নিয়ন্ত্রণে থাকে।

৩) ওজন কমাতে সাহায্য করে- ওজন কমানোর জন্য কিছুটা ভালো চর্বির প্রয়োজন রয়েছে। আর চিনাবাদামে রয়েছে ভালো ফ্যাটি অ্যাসিড।

৪) স্মৃতিশক্তি বাড়ায় চিনাবাদাম- বয়স বাড়ার সঙ্গে সঙ্গে স্মৃতিশক্তি লোপ পাওয়া খুবই সাধারণ ব্যপার। এর কারণ হল মস্তিষ্ক ধীরে ধীরে তার স্বাভাবিক কার্যক্ষমতা হারিয়ে ফেলে। আর এই চিনাবাদাম কিন্তু স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে। 

৫) রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়- চিনাবাদামে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, যা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। পাশাপাশি ক্যান্সার ও হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে। 
Blogger দ্বারা পরিচালিত.