শীতের দুপুরে প্রতিদিন একটি করে কমলালেবু খান, ফল জানলে অবাক হবেন


Odd বাংলা ডেস্ক: শীতের ফল বলতেই কমলালেবুর নামটাই সবার প্রথম মাথায় আসে। পিকনিক হোক বা অলস দুপুর কমলালেবু তো চাই-ই চাই। কিন্তু জানেন কি কমলালেবুর মধ্যে থাকা পুষ্টিগুণ আপনার শরীরের কত উপকার করে? জেনে নিন-

১) রক্তচাপ নিয়ন্ত্রণে কমলালেবু - কমলালেবুতে থাকা ফাইবার রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। তাই ডায়াবেটিস রোগীদের জন্য কমলালেবু ভীষণই উপকারী। এছাড়া কমলালেবুতে রয়েছে ম্যাগনেশিয়াম, যা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রেখে কিডনির কার্যকারিতায় সাহায্য করে। 

২) রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে কমলালেবু - কমলালেবুতে থাকা ভিটামিন সি ও এ রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। তাই ছোটদেরও প্রতিদিন কমলালেবু খাওয়া উচিত। 

৩) ক্যান্সার প্রতিরোধে কমলালেবু - কমলালেবুতে ডি- লিমোনেন নামে একধরনের উপাদান রয়েছে, যা ফুসফুস, স্তন, ও ত্বকের ক্যান্সার প্রতিরোধ করতে পারে। কমলালেবুতে থাকা ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের রোগ প্রতিরোধের জন্য উভয়ই গুরুত্বপূর্ণ, যা ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে।

৪) দাঁতের যত্নে কমলালেবু - দাঁতে জমে থাকা ব্যাকটেরিয়া মাড়ির ক্ষতি করতে পারে। তাই মাড়ির যত্নে কমলালেবু খুব উপকারী। এটি রক্ত বাহিকা এবং টিস্যুগুলি মজবুত করে মাড়ি সুস্থ রাখে। নিয়মিত একটি করে কমলালেবু খেলে দাঁতের ব্যাকটেরিয়া দূর করে দাঁতের ক্ষয় প্রতিরোধ করে এবং মুখের দুর্গন্ধ দূর করতে সাহায্য করে। 

৫) দৃষ্টিশক্তি বাড়াতে কমলালেবু - ভিটামিন সি-সমৃদ্ধ খাবার চোখের দৃষ্টিশক্তির জন্য খুব উপকারী। কমলালেবু ভিটামিন সি-র ভরপুর উৎস। এটি দৃষ্টিশক্তি বাড়াতে বিশেষভাবে সাহায্য করে। 
Blogger দ্বারা পরিচালিত.