বিতর্কের মাঝেই NPR-এ ছাড়পত্র দিল মোদী সরকার, জেনে নিন কী এই এনপিআর


Odd বাংলা ডেস্ক: চারিদিকে যখন এনআরসি এবং সিএএ নিয়ে এত প্রতিবাদ-বিক্ষোভ-আন্দোলন, তখন এরই মাঝে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে কেন্দ্রীয় মন্ত্রীসভা জাতীয় জনসংখ্যা নিবন্ধকরণ-কে তরান্বিত করার প্রস্তাব অনুমোদন করেছে। সংবাদ সংস্থা সূত্রে খবর, জাতীয় জনসংখ্যা নিবন্ধন-এর আধুনিকীকরণের জন্য ৮৫০০ কোটি টাকা বাজেট বরাদ্দ করেছে কেন্দ্রীয় সরকার। 

কী এই এনপিআর, রইল যাবতীয় তথ্য- 

এনপিআর অনুশীলনের জন্য ২১ পয়েন্টের তথ্য সরবরাহের পাশাপাশি সকলকে তাঁদের মা-বাবার জন্মের তারিখ এবং স্থান ঘোষণা করতে হবে। সহজ ভাষায় বলতে গেলে এনপিআর হল দেশের সাধারণ বাসিন্দাদের একটি তালিকা। স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে খবর, যারা কমপক্ষে গত ৬ মাস ধরে একটি নির্দিষ্ট স্থানে বসবাস করেছেন বা যাঁদের আগামী ৬ মাস একটি নির্দিষ্ট স্থানে বসবাসের পরিকল্পনা রয়েছে, তাঁরাই হলেন দেশের স্থায়ী বাসিন্দা। তবে এনআরসিতে যেমন নাগরিকত্ব একটা গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে, এনপিআর-এ তেমন কোনও ব্যপার নেই। এনপিআর-এ যে কোনও ব্যক্তি, তা তিনি বিদেশি হলেও একটি নির্দিষ্ট এলাকায় তিনি যদি ৬ মাস বসবাস করেন, তাহলে তাঁর নামও এই তালিকায় নথিভুক্ত হবে। 

এনপিআর আপডেট করার জন্য যে তথ্য সংগ্রহ করা হবে তার মধ্যে রয়েছে, পিতামাতার জন্ম তারিখ এবং জন্মের জায়গা, বসবাসের শেষ স্থান, স্থায়ী অ্যাকাউন্ট নম্বর, আধার নম্বর (ঐচ্ছিক ভিত্তিতে), ভোটার কার্ড নম্বর, ড্রাইভিং লাইসেন্স নম্বর এবং মোবাইল নম্বর। তবে ২০১০ সালে সর্বশেষ এনপিআর অনুশীলনে, পিতামাতার জন্ম তারিখ এবং জন্মের স্থান, আবাসের শেষ স্থান, পাসপোর্ট নম্বর, আধার আইডি, প্যান নম্বর, ড্রাইভিং লাইসেন্স নম্বর, ভোটার আইডি কার্ড এবং মোবাইল নম্বর সম্পর্কিত তথ্য সংগ্রহ করা হয়নি। তবে এবার সেই সব তথ্যের প্রয়োজন হতে পারে। ২০১৫ সালে, দরজায় দরজায় গিয়ে একটি সমীক্ষা চালিয়ে এই তথ্যগুলি আরও আপডেট করা হয়েছিল।
Blogger দ্বারা পরিচালিত.