মমতা বন্দোপাধ্যায়ের জমানায় রাজ্যে দারিদ্রের হার কমেছে ৬%, বলছে কেন্দ্রের রিপোর্ট


Odd বাংলা ডেস্ক: পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের মুখ্যমন্ত্রীত্বের সময়ে রাজ্যে শহর ও গ্রামে দারিদ্রের হার কমেছে ৬ শতাংশ হারে। কেন্দ্রীয় সরকারের পরিসংখ্যান বলছে, ২০১১-'১২  থেকে ২০১৭-'১৮ আর্থিক বর্ষে এ রাজ্যে দারিদ্রের হার ১৯.৯৮ থেকে কমে গিয়ে হয়েছে ১৩.৯৮ শতাংশ। প্রসঙ্গত, ২০১১ সালের পরিবর্তনের জোয়ার মমতা বন্দোপাধ্যায়কে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হিসাবে নির্বাচিত করেছিল। 

এই ফলাফলে স্বভাবতই খুশি মমতা বন্দোপাধ্যায়ের নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেস দল। তাঁদের দাবি, একদিকে যখন সারা দেশে দারিদ্রের হার ক্রমশ বাড়ছে, সেখানে পশ্চিমবঙ্গে দারিদ্রের হার কমে যাওয়াটা স্বাভাবিকভাবেই দৃষ্টান্তমূলক। আরও দাবি করা হচ্ছে, এরাজ্যে দারিদ্রের হার যেভাবে কমেছে, তা অন্যান্য বড় রাজ্যগুলির তুলনায় সবচেয়ে বেশি। 

প্রসঙ্গত, ২০১১-'১২ সালে রাজ্যে দারিদ্রের হার ছিল ১৯.৯৮ শতাংশ। গ্রামীণ দারিদ্রের হার ছিল ২২.৫২ শতাংশ আর শহুরে দারিদ্রের হার ছিল ১৪.৬৬ শতাংশ।২০১৭-'১৮ সালে রাজ্যে দারিদ্রের হার দাঁড়িয়েছে ১৩.৯৮ শতাংশের মতো। বাংলার পরে রয়েছে গুজরাত ও তামিলনাড়ু। ওই দুই রাজ্যে দারিদ্র কমেছে ৫ শতাংশ হারে। আর বড় রাজ্যগুলির মধ্যে মহারাষ্ট্রে দারিদ্র বৃদ্ধির হার সবথেকে বেশি, ৫ শতাংশ।
Blogger দ্বারা পরিচালিত.