একাধিক গুরুতর শারীরিক সমস্যার সমাধান হতে পারে এক গ্লাস আখের রস


Odd বাংলা ডেস্ক: আমাদের শরীরকে ভালো রাখার জন্য আমরা কতই না কি করে থাকি। তবে আমাদের ভুলের জন্য শরীরে এমন কিছু রোগের বাসা বাঁধে যা পরবর্তীকালে খুব সমস্যায় পড়তে হয়। তবে অন্যান্য উপকারী জুসের মধ্যে আখের রসও ভীষণ উপকারী এটিকে প্রাকৃতিক শরবত বলাও যায়। প্রথমেই বলে রাখি আখের রসের মধ্যে রয়েছে পটাশিয়াম, আয়রন, ফসফরাস, অ্যান্টিঅক্সিডেন্ট, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়ামের খুবই অপরিহার্য উপাদান যেগুলি সব শরীর গঠনের কাজে লাগে। তাই চিকিৎসকরা আখের রস খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

তাহলে চলুন জেনে নেওয়া যাক আখের রস খেলে কি কি উপকার পাওয়া যায়-

১) দুর্বলতা দূর করে:- আখের রসের মধ্যে থাকে কার্বোহাইড্রেট, প্রোটিন এবং পটাশিয়াম মত অপরিহার্য উপাদান গুলি যা আমাদের কর্মশক্তিকে দ্বিগুণ বাড়িয়ে দেবে এবং দুর্বলতা কাটিয়ে দেয়।

২) কোষ্ঠকাঠিন্য দূর করে:- যে সকল ব্যক্তিরা মলত্যাগ করতে গিয়ে সমস্যায় পড়েন, নিয়মিত আখের রস খাওয়া উচিত এতে হজম শক্তি বৃদ্ধি হয় আর এটি যেহেতু ফাইবার জাতীয় খাবার তাই খুব মল নির্গমন হয় এবং কোষ্ঠকাঠিন্য দূর হয়।

৩) ত্বকের উন্নতি হয়:- আখের রস এর মধ্যে রয়েছে এমন কিছু উপাদান যা আমাদের ত্বকের পক্ষে খুবই উপকারী। তাই যে সকল মানুষ ত্বকের সমস্যায় ভুগতে থাকেন তারা আখের রস খাওয়া শুরু করতে পারেন।

৪) জন্ডিস প্রতিরোধ করে:- আখের রসের মধ্যে থাকে পর্যাপ্ত পরিমাণে প্রোটিন যা আমাদের যকৃত ও লিভারকেও সুস্থ এবং ভালো রাখে। জন্ডিস হলে ডাক্তারের আখের রস খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

৫) দাঁত মজবুত করে:- এরমধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম যা আমাদের দাঁতের এবং মাড়ির পক্ষে খুবই উপকার। তাই দাঁতের ক্ষয় প্রতিরোধ করতে আখের রস খুবই কার্যকরী।

৬) ডিহাইড্রেশন দূর করে:- কোন ব্যক্তি ডিহাইড্রেশন হয়ে পড়লে অর্থাৎ তার শরীরে জলশূন্যতা হয়ে পড়লে তাকে আখের রস খাওয়ানো উচিত কারণ এটি খুব দ্রুত শরীরকে জল শূন্যতা দূর করে তোলে এবং ইনস্ট্যান্ট শক্তি যোগায়।

সতর্কতা- আখের রসের মধ্যে থাকে প্রাকৃতিক চিনি রক্তে কিন্তু গ্লুকোজের পরিমাণ বৃদ্ধি করে তোলে। তাই যে সকল ব্যক্তিরা ডায়াবেটিস জনিত রোগে ভুগছেন তারা কিন্তু আখের রস খাওয়ার ব্যাপারে সতর্ক হবেন।
Blogger দ্বারা পরিচালিত.