প্রতিদিন সকালে বা বিকেলে আধ ঘণ্টা হাঁটুন, উপকার জানলে চমকে যাবেন


Odd বাংলা ডেস্ক: দৈনিক আপনি যদি হাঁটাচলা করতে থাকেন তাহলে আপনাকে অতিরিক্ত সময়ে ব্যায়াম কিংবা জিমে যাওয়ার অতটা প্রয়োজন হয় না। বর্তমানে যুবক সম্প্রদায়ের সবসময়ই দুই চাকার উপর বেশি নির্ভরশীল হয়ে থাকে তবে তাদের উচিত অন্তত সকাল কিংবা বিকেলে পায়ে হেঁটে কিছুক্ষণ চলাফেরা করা কারণ এতে সার্বিকভাবে উন্নতি লাভ হয় এটা গবেষণায় প্রমাণিত হয়েছে তাহলে চলুন জেনে নেওয়া যাক যে দশটি উপকারিতা পাওয়া যায়-

১) হৃদপিণ্ড সুস্থ থাকে:- আমেরিকার এক গবেষণায় দেখা গিয়েছে যে, সফল ব্যক্তিরা প্রতিদিন হাঁটাচলা করেন তাদের ক্ষেত্রে হার্টের অসুখের ঝুঁকি অনেকটাই কমে গিয়েছে। নিয়মিত হাঁটাচলা করলে এমনকি হৃদপিন্ডের কার্যকারিতাও অনেক গুণে বেড়ে যায়।

২) ডায়াবেটিস:- সকল ব্যক্তিরা নিয়মিত হাঁটাচলা করেন তাদের ডায়াবেটিসের সমস্যা একেবারে দূর হয়ে যায়। এক ব্রিটিশ সংবাদমাধ্যম দাবি করেছেন বিনা চিকিৎসায় শুধুমাত্র হাঁটাচলা করার জন্য ৬০% ডায়াবেটিস রোগীদের আরোগ্য লাভ হয়েছে।

৩) ওজন নিয়ন্ত্রণে রাখে:- যে সকল ব্যক্তিদের মধ্যে মেদ এবং ওজন বৃদ্ধি পেতে শুরু করেছে তাদের অবিলম্বে হাঁটাচলা করা উচিত কারণ নিয়মিত হাঁটাচলা করলে দেহের অন্য একটা পরিমান ক্যালরি পুড়ে যায় যার ফলে পেশিগুলো আরো সতেজ ও প্রাণবন্ত হয়ে ওঠে। এইভাবে নিয়মিত চলাফেরা করলে ওজন নিয়ন্ত্রণে চলে আসে।

৪) স্মৃতিশক্তি বৃদ্ধি পায়:- বর্তমানে আমরা প্রযুক্তি নির্ভরশীল হওয়ায় সবকিছু ইন্টারনেটের উপর ছেড়ে দিই যে কারণে আমাদের মনে রাখার কোনো প্রয়োজন পড়ে না এই ক্ষেত্রে চিকিৎসকদের দাবি করেছেন হলেই আমাদের স্মৃতিশক্তি ক্রমশ লোপ পেয়ে যাচ্ছে। তাই স্মৃতিশক্তিকে প্রখর রাখতে গেলে নিয়মিত হাঁটাচলা করা দরকার।

৫) জয়েন্ট ব্যথা হয় না:- বৃদ্ধকালে আমাদের শরীরের বিভিন্ন হাড়ের জয়েন্টের মধ্যে ব্যথা অনুভূত সৃষ্টি হয় তবে আপনি যদি নিয়মিত হাঁটাচলা করেন যার ফলে আপনার সকল অঙ্গ-প্রত্যঙ্গের হাড়গুলো সতেজ থাকবে ফলেই এই সমস্যাই আপনাকে কখনই পড়তে হবে না।

৬) পায়ের শক্তি বৃদ্ধি হয়:- নিয়মিত হাঁটাচলা করলে পায়ের মেদ এবং হাড়ের শক্তি বৃদ্ধি হয়। শুধু তাই নয় তার সাথে কোমর এবং অন্যান্য অঙ্গগুলিও নড়াচড়া করার সুযোগ পায় যার ফলে সার্বিকভাবে দেহের উন্নতি ঘটে।

৭) পেশী শক্তি বৃদ্ধি হয়:- শুধুমাত্র হাঁটাচলা করলে পায়ের পেশী দৃঢ় ও মজবুত হয় না তার সাথে দেহের প্রতিটা অঙ্গ-প্রত্যঙ্গের পেশীও মজবুত হয়।

৮) ভিটামিন ডি:- দিনের আলোতে আপনি যদি নিয়মিত হাঁটাচলা করেন সেই সাথে আপনার শরীরের মধ্যে ভিটামিন ডি প্রবেশ করার অনেকটাই সুযোগ পায়। এক আমেরিকান গবেষণায় জানা গিয়েছে, ভিটামিন ডি শরীরের মধ্যে পর্যাপ্ত পরিমাণে থাকলে বিভিন্ন ক্যান্সারে আক্রান্ত হওয়া থেকে রক্ষা পাওয়া যায়।

৯) শরীর ও মন সতেজ থাকে:- বিভিন্নভাবে মানসিকভাবে আমরা যখন ক্ষতিগ্রস্ত হয়ে পড়ি নিয়মিত হাঁটা চলার অভ্যাস থাকলে এই ধরনের সমস্যা বিশেষভাবে আমাদের মনে প্রভাব পড়তে পারে না কারণ মনের মধ্যে সুখ সবসময় বজায় থাকে।

১০) সুখ অনুভূতি হয়:- আপনার সঙ্গিনীর সাথে নিয়মিত হাঁটাচলা করলে তাতে মেজাজ ফুরফুরে এবং মন রিলাক্স হয় যার ফলে সমস্ত টেনশন দূর হয়ে যায়। ক্যালিফোর্নিয়ার এক গবেষণায় প্রমাণিত হয়েছে যারা নিয়মিত হাঁটাচলা করেন তাদের মেজাজ এবং মন সবসময় ফুরফুরে এবং হাসিখুশি থাকে।
Blogger দ্বারা পরিচালিত.