বিহারের জেলে ১০টি ফাঁসির দড়ির বরাত দেওয়া হল, মনে করা হচ্ছে তা দিয়েই সাজা দেওয়া হবে নির্ভয়ার ধর্ষণকারীদের


Odd বাংলা ডেস্ক: বিহারের বক্সার জেলার একটি জেল মুলত মৃত্যুদণ্ডে দণ্ডিতদের জন্য ফাঁসির দড়ি প্রস্তুত করার জন্য বিখ্যাত। গত সপ্তাহের শেষের দিকে সেখানে ১০টি ফাঁসির দড়ি তৈরির বরাত দেওয়া হয়েছে বলে খবর। জানা গিয়েছে, ২০১২ সালে নির্ভয়া-কাণ্ডে অপরাধীদের মৃত্যুদণ্ড দেওয়ার জন্যই এই ফাঁসির দড়ি তৈরি করার বরাত দেওয়া হয়েছে।

বক্সারের ওই কারাগারের সুপার বিজয় কুমার অরোরা সংবাদ সংস্থাকে জানিয়েছেন, 'আমরা কারাগার অধিদফতর থেকে আগামী ১৪ ডিসেম্বরের মধ্যে ১০টি ফাঁসির দড়ি প্রস্তুত করার নির্দেশ পাই। তবে এগুলি কীসে ব্যবহার করা হবে, তা আমরা জানি না। তবে বক্সার কারাগারে ফাঁসির দড়ি প্রস্তুতের দীর্ঘ ঐতিহ্য রয়েছে।'

তিনি আরও জানিয়েছেন এক-একটি ফাঁসির দড়ি প্রস্তুত করতে প্রায় ৩ দিন মতো সময় লাগে। একটি মোটরচালিত যন্ত্র এবং খানিকটা শ্রমের মাধ্যমে এই ফাঁসির দড়ি প্রস্তুত করা হয়। সংসদ হামলায় অভিযুক্ত আফজল গুরুকে ফাঁসি দেওয়ার জন্য এখান থেকেই দড়ি পাঠানো হয়েছিল। শেষবার যখন এখান থেকে দড়ি পাঠানো হয়, তখন এক-একেকটি দড়ির দাম পড়েছিল ১,৭২৫ টাকা। 

আরও জানা যায়, বিভিন্ন সময়ে লোহা ও পিতলের দামের ওঠা-নামার কারণে এই দড়ির দামও কম-বেশি হয়েছে। নিশ্চয় আপনার মনে প্রশ্ন জাগছে যে, লোহা ও পিতলের দামের সঙ্গে ফাঁসির দড়ির দামের কী সম্পর্ক। ফাঁসির দড়ির আস্তরণটি লোহা ও পিতলের জাল দিয়ে মোড়া থাকে, যাতে ফাঁসির সময়ে অপরাধী একবারেই মরে যায়, বা ফাঁসির দড়ির গাঁট যাতে খুলে না যায় তার জন্য এই আস্তরণ ব্যবহার করা হয়। 
Blogger দ্বারা পরিচালিত.