বয়স্ক বাবা-মা'র ওপর অত্যাচার করলে এবার ঠাঁই হবে শ্রীঘরে, সঙ্গে জরিমানাও, আসছে আইন


Odd বাংলা ডেস্ক: বৃদ্ধ বাবা-মা-কে না দেখা বা তাদের ওপর অকথ্য অত্যাচার করা ইত্যাদি নানাবিধ ঘটনা প্রায়শই প্রকাশ্যে আসে। তবে এবার থেকে বৃদ্ধ বাবা-মাকে দেখা-শোনা না করলে হতে পারে জরিমানা এমনকী জেলও। বুধবার লোকসভায় প্রণীত একটি বিল অনুসারে যেসব সন্তানকরা বৃদ্ধ বাবা-মা অর্থাৎ প্রবীণ নাগরিকদের যত্ন এবং সুরক্ষার দায়িত্ব নেবেন না, এবং ইচ্ছাকৃতভাবে তাদের ওপর অকথ্য অত্যাচার করেন বা বাবা-মা-কে ত্যাগ করেন তাহলে তাদের ৬ মাসের কারাদণ্ড বা ১০,০০০ টাকা জরিমানা কিংবা দুই-ই হতে পারে। 

কেন্দ্রীয় সামাজিক ন্যায় মন্ত্রকের মন্ত্রী থাওয়রচন্দ গেহলট এদিন লোকসভায় ওই বিল পেশ করেন। 'দ্য মেনটেন্যান্স অ্যান্ড ওয়েলফেয়ার অব প্যারেন্টস অযান্ড সিনিয়র সিটিজেন অ্যামেন্ডমেন্ট ২০১৯' বিলে বলা হয়েছে, বয়স্ক মা-বাবকে শারীরিক ও মানসিকভাবে নির্যাতন করলে সন্তানদের ৬ মাসের হাজতবাস বা ১০,০০০ টাকা জরিমানা কিংবা দুই-ই হতে পারে। এক্ষেত্রেব একজন বাবা-মা বা বয়স্ক নাগরিকদের 'সন্তান' বলতে তার ছেলে, মেয়ে (আপন রক্তের সন্তান কিংবা দত্তত সন্তানও হতে পারে), জামাই, পুত্রবধূ, নাতি, নাতনী এবং নাবালিক সন্তানদের আইনী অভিভাবকত্বও অন্তর্ভূক্ত রয়েছে। 

বিলে প্রবীণ নাগরিকদের রক্ষণাবেক্ষণ ও সাহায্যের জন্য একটি ট্রাইব্যুনাল তৈরি করা হবে এবং আশি বছরের বেশি বয়স্ক বৃদ্ধ-বৃদ্ধাদের ক্ষেত্রে ৬০ দিনের মধ্যে অভিযোগের নিস্পত্তি করা হবে বলেও জানানো হয়েছে। এবং এই আইনানুশারে, প্রতিটি থানায় একজন করে নোডাল অফিসার এবং একজন করে অ্যাসিস্টেন্ট সাব ইন্সপেক্টার থাকবেন, যারা এইধরনের বয়স্কদের ওপর অত্যাচারের বিষয়টি দেখবেন । 
Blogger দ্বারা পরিচালিত.