মুসলিম ও খ্রীষ্টানদের জন্য কোরান ও বাইবেল নতুন করে লিখতে চলেছে চিন!


Odd বাংলা ডেস্ক: ইসলাম ধর্মগ্রন্থ 'কোরান' এবং খ্রীষ্টান ধর্মগ্রন্থ 'বাইবেল' আবার নতুন করে সম্পাদনার পথে এগোচ্ছে চিন। চিনের কমিউনিস্ট পার্টির এক সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কমিউনিস্ট পার্টির তরফে স্পষ্ট করে জানানো হয়েছে, এই ধর্মগ্রন্থের সংশোধিত সংস্করণে চিনা প্রেসিডেন্ট শি জিনপিং-এর কমিউনিস্ট পার্টির বিশ্বাসের বিরুদ্ধে যায়, এমন অংশগুলি বাদ দেওয়া হবে। 

গত নভেম্বরে চীনের নৃতাত্ত্বিক ও ধর্মীয় বিষয়াদি সংক্রান্ত কমিটির এক সভায়ে বিশেষজ্ঞ ও বিভিন্ন ধর্মের অনুসারীদের ১৬ জন কমিউনিস্ট পার্টির সদস্য নিয়ে একটি সভায় একটি প্রস্তাব পাশ হয়েছে। যদিও এই প্রস্তাবে কোরান বা বাইবেলের কথা সরাসরি উল্লেখ করা হয়নি। তবে, ধর্মগ্রন্থগুলো নতুন সময়ের পরিপ্রেক্ষিতে সংশোধন করা হবে এবং তাতে দলের সঙ্গে সংঘর্ষ দেখা দিতে পারে এমন কোনও উপাদান থাকবে না। 

চীনা কমিউনিস্ট পার্টির এক কর্মকর্তার জানিয়েছেন, মৌলিক ধর্মগ্রন্থগুলির অনুবাদ ও পুনর্মূল্যায়ন করা হবে। এই ধর্মগ্রন্থগুলির নতুন সংস্করণে সমাজতন্ত্রের সঙ্গে সংঘর্ষ বাধে এমন কোনও তথ্য রাখা হবে না। কোনও অনুচ্ছেদ সংঘর্ষপূর্ণ বলে মনে হলে সেন্সর বোর্ডের তরফে সেগুলি বাদ দেওয়া বা প্রয়োজনে সংধশোধন করা যেতে পারে। আরও জানা গিয়েছে, প্রেসিডেন্ট শি জিনপিং-এর নির্দেশ অনুসারে যুগের চাহিদা ও সমাজতান্ত্রিক মূল্যবোধের ভিত্তিতে ধর্মের ব্যাখ্যা দেবে চীনা ধর্মীয় কর্তৃপক্ষ।
Blogger দ্বারা পরিচালিত.