পড়ে গেল রাষ্ট্রপতির শিলমোহর, আইনে পরিণত হল নাগরিকত্ব বিল


Odd বাংলা ডেস্ক: তীব্র আপত্তি, বিরোধীতা সত্ত্বেও সংসদের দুই কক্ষে পাশ হয়ে গিয়ে রাষ্ট্রপতির শিলমোহরও পড়ে গিয়েছে নাগরিকত্ব বিলে। বৃহস্পতিবার রাতে আইনে পরিণত হল নাগরিকত্ব বিল। তবুও উত্তর পূর্বের রাজ্যগুলিতে এই আইনের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ আন্দোলন অব্যাহত রয়েছে। 

এই বিলের তীব্র বিরোধীতা দেখা দিয়েছে এরাজ্যেও। প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা এদিন জানিয়েছে নাগরিকত্ব বিল আইনে পরিণত হলেও তা কোনওভাবেই মেনে নেওয়া হবে না। একইভাবে বিক্ষোভে অংশ নিয়েছিল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরাও। 

অন্যদিকে নাগরিকত্ব বিল নিয়ে সারা দেশজুড়ে রাজপথে নামবেন বলে ঠিক করেছেন বামপন্থী দলগুলি। আগামী ১৬ ডিসেম্বর বাম ছাত্র ও যুব সংগঠনগুলি কলকাতায় প্রতিবাদ কর্মসূচী পালন করবেন বলে জানা গিয়েছে। পাশাপাশি একাধিক বাম সংগঠনগুলি আগামী ১৯ ডিসেম্বর বিক্ষোভ আন্দোলনের জন্য পথে নামবেন বলে জানা গিয়েছে। 

প্রসঙ্গত, নাগরিকত্ব (সংশোধনী) বিলে, ২০১৫ সালের আগে আফগানিস্তান পাকিস্তান, এবং বাংলাদেশ থেকে এদেশে প্রবেশ করা অ-মুসলিম অভিবাসীদের জন্য ভারতীয় নাগরিকত্ব পাওয়ার সুবিধা করে দেওয়ার কথা বলা হয়েছে। যদিও বিরোধী নেতারা এই বিলের বিরোধিতা করেছেন, তাঁদের দাবি বিলটির বিষয়ে 'বিচার বিভাগীয় তদন্ত' হলে তা কখনওই টিকতে পারবে না। 
Blogger দ্বারা পরিচালিত.