বিক্ষোভ-বিতর্ক উত্তেজনাকে সঙ্গে নিয়েই আজ সংসদে পেশ নাগরিকত্ব বিল


Odd বাংলা ডেস্ক: নানা বিতর্ক ও বিক্ষোভের মধ্যে দিয়েই সোমবার সংসদে নাগরিকত্ব বিল পেশ করতে চলেছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। নাগরিকত্ব বিল পাশ হওয়া নিয়ে সরকার পক্ষের তরফে তেমন সমস্যা না থাকলেও এই বিলকে কেন্দ্র করে শাসল-বিরোধী দুপক্ষ তাদের নিজেদের অবস্থানে অনড় রয়েছে। 

প্রসঙ্গত, অসমের নাগরিকপঞ্জীর তালিকা থেকে যখন ১৯ক্ষ মানুষের নাম বাদ পড়েছিল, তখন তার আঁচ এসে পড়েছিল এ রাজ্যেও। আর তাই সোমবার লোকসভায় নাগরিকত্ব (সংশোধনী) বিল পেশ হওয়া নিয়ে একা বিরাট সংখ্যক মানুষের কার্যত উৎকণ্ঠায় দিন কাটছে।  প্রসঙ্গত, ২০১৬ সালে নাগরিকত্ব আইন সংশোধনে লোকসভায় একটি সংশোধনী বিল পাশ করা হলেও সংখ্যাগরিষ্ঠতা না-থাকায় তা রাজ্যসভায় পেশ করেনি বিজেপি। তার বদলে বিলটিকে পাঠানো হয়েছিল সংসদের সিলেক্ট কমিটিতে। এবারের পরিস্থিতি অবশ্য তার থেকে আলাদা।

বিশেষভাবে উল্লেখ্য নাগরিকত্বের প্রশ্নে এরাজ্যের পাশাপাশি ত্রিপুরা, অসম, পঞ্জাব-এর মতো রাজ্যগুলি সবচেয়ে বেশি প্রভাবিত হয়। কারম দেশভাগের সময় সবচেয়ে বেশি নাড়িয়ে দিয়েছিল এই রাজ্যের মানুষগুলিকে। তাই কেন্দ্রের তরফে যতবারই বলা হয়েছে সারাদেশ জুড়ে নাগরিকপঞ্জী করা হবে, ততবারই কার্যত শিউড়ে উঠেছেন এই রাজ্যের মানুষগুলি। 
Blogger দ্বারা পরিচালিত.