সেক্স করতে গিয়েও হতে পারে ডেঙ্গু, প্রমাণ পাওয়া গিয়েছে হাতেনাতে


Odd বাংলা ডেস্ক: এতদিন জানা গিয়েছে যে এডিস মশার কামড়ে ডেঙ্গু রোগে আক্রান্ত হয়। এছাড়া অন্য কোন ভাবে এই রোগ দেখা যেত না তবে এবার সেই ধারণা ভুল প্রমাণ করেছে। সম্প্রতি এক খবর থেকে জানা গিয়েছে যে শুধুমাত্র মশার কামড়ে ডেঙ্গু রোগ ছড়ায় না নারী পুরুষের মিলনেও ছড়াতে পারে এই রোগ। শুনে অবাক লাগল তাইনা..? হ্যাঁ এটাই সত্যি এবং এই ঘটনাটি স্পেনে ঘটেছে আর এই ঘটনার পরেই বিশ্বের বিজ্ঞানীরা এই ব্যাপারে নানান গবেষণা করা শুরু করে দিয়েছেন।

এক ব্রিটিশ সংবাদমাধ্যম এর প্রতিবেদন থেকে জানা গিয়েছে যে ব্যক্তি ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছিলেন তার সঙ্গী একসাথে থাকার ফলেই এ রোগে আক্রান্ত হয়েছেন। যার ফলে এই প্রথম শোনা গেল মিলনের পরেও ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে যায়। এই তথ্যটি নিশ্চিত করেছে স্পেনের একটি স্বাস্থ্য বিভাগ।

স্পেনের মাদ্রিদে এক স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা জানিয়েছেন যে, যে মহিলা ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছিলেন তার স্বামী প্রথমে কিউবাতে ভ্রমণ করেছিলেন আর এই দেশটি এমনই এক দেশ যেখানে ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব খুবই বেশি। এরপর তিনি ঘরে ফিরে এলে তার সঙ্গিনীর সাথে মিলন চলাকালীন ডেঙ্গু রোগের জীবাণু ওই মহিলার শরীরে প্রবেশ করে। এর পরেই রিপোর্টে ধরা পরে তিনিও ডেঙ্গু রোগে আক্রান্ত। কিন্তু কীভাবে তিনি আক্রান্ত হয়েছিলেন তা দেখেই ডাক্তারেরা অবাক হয়ে যান। আসলে তখন ডাক্তাররা জানতেন না তার স্বামীও ডেঙ্গু রোগে আক্রান্ত।

ওই মহিলার স্বামী বাড়ি ফিরে এলে তিনি ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে পড়েন সেই সাথে শারীরিক ব্যথা এবং মাথা ব্যাথার মতো তারও উপসর্গ দেখা দেয়। দিন দশেক পরে ওই মহিলা ও আক্রান্ত হয়ে পড়েন একই রোগে। এরপরে দুজনের মেডিকেল রিপোর্টে দেখা দেয় তারা ডেঙ্গু রোগে আক্রান্ত আর তাদের শরীরে একই ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। স্পেনের চিকিৎসকরা জানিয়েছেন, এইভাবেও ডেঙ্গুতে আক্রান্ত হওয়া সম্ভব। তবে ৮০% না হওয়ার সম্ভাবনাই বেশি। 

তথ্য অনুযায়ী ডেঙ্গু রোগের ধারক এবং বাহক হল এডিস মশা। বিশ্বে প্রতিবছর গড়ে ১০ কোটি মানুষ এই রোগে আক্রান্ত হন আর মারা যায় প্রায় ১০ হাজার মানুষ। গবেষকরা ইতিমধ্যে আভাস পেয়েছেন যে আগামী ৫০ বছরের মধ্যে বিশ্বের অধিকাংশ অঞ্চলে ডেঙ্গু রোগ প্রবলভাবে ছড়িয়ে পড়বে। তবে এই ঘটনাটি একদম বিরল এবং সম্ভবত এটি বিশ্বে প্রথম ঘটেছে বলে জানা গেছে।
Blogger দ্বারা পরিচালিত.