জানেন জানুয়ারি, ফেব্রুয়ারি, মার্চ এই নামগুলোর একটা করে অর্থ আছে?


Odd বাংলা ডেস্ক: ইংরেজি মাসের ক্যালেন্ডার ১২ টি ভাগে ভাগ করা হয়েছে। তবে কখনো ভেবে দেখেছেন কি এই নামগুলি বিশেষ অর্থ কি হতে পারে? হ্যাঁ আপনি ঠিকই ধরেছেন প্রতিটি মাসের আলাদা আলাদা বিশেষ তাৎপর্য রয়েছে কোন টি দেবদেবীর নাম অনুসারে আবার কতগুলি ল্যাটিন শব্দ থেকে এসেছে। চলুন জেনে নেওয়া যাক আপনার প্রিয় মাসটির বিশেষ অর্থ কি হতে পারে –

১) জানুয়ারী:- জানুয়ারী মাসের নামকরণ করা হয়েছিল রোমান দেবতা জ্যানাসের নামে। জ্যানাসের ২ টি মুখ ছিল বলে মনে করা হয়, যার একটি তিনি ভবিষ্যত দেখতেন এবং অন্যটি অতীতটি দেখতেন।

২) ফেব্রুয়ারি:- রোমান গড ফেব্রুয়ালিয়ার নামে নামকরণ করা, ফেব্রুয়ারী মাস একটি বিশেষ তাৎপর্যপূর্ণ রাখে। এই মাসটি পবিত্র বলে বিশ্বাস করা হয়।

৩) মার্চ:- এটি যুদ্ধের রোম দেবতা মঙ্গল গ্রহের নামানুসারে এক মার্স। এই মাসটি রোমান ক্যালেন্ডারে প্রথম ছিল তবে জানুয়ারি এবং ফেব্রুয়ারি পরে যুক্ত হয়েছিল।

৪) এপ্রিল:- এই মাসের নামটি একটি ল্যাটিন শব্দ থেকে উৎপত্তি হয়েছিল, যার নাম “অ্যাপিয়ার” এই শব্দের অর্থ “খোলা”। এটি বসন্ত মাসে সুন্দর ফুল খোলার এবং সুখ ছড়িয়ে দেওয়ার চিহ্নিত করে।

৫) মে:- মে মাসের নামটি গ্রীক দেবী মিয়ার নামানুসারে হয়। মিয়া উদ্ভিদের বৃদ্ধির দেবী বলে বিশ্বাস করা হয়।

৬) জুন:- জুন এমন এক মাস যেখানে অনেকগুলি বিবাহ হয় এবং আশ্চর্যরকমভাবে এটির নাম রোমান দেবী জুনোয়ের নামানুসারে রাখা হয়। তিনি বিবাহ এবং জন্মের দেবী হিসেবে পরিচিত।

৭) জুলাই:- জুলিয়াস সিজার নামে প্রাচীন রোমান বিশ্বের অন্যতম প্রভাবশালী ব্যক্তিত্বের নামানুসারে জুলাই মাসের নাম রাখা হয়।

৮) আগস্ট:- প্রাচীন রোমান সাম্রাজ্যের এক বিখ্যাত ব্যক্তিত্বের নামে এই মাস এর নামকরণ করা হয়, আগস্টের নামটি অগাস্টাস সিজারের কাছ থেকে পাওয়া যায়।

৯) সেপ্টেম্বর:- এই মাসটি সেপ্টেম থেকে প্রাপ্ত, যা ল্যাটিন অর্থ সাত (সংখ্যা)।

১০) অক্টোবর:- ঠিক সেপ্টেম্বরের মতো, এটির নামটি অক্টো থেকে নেওয়া যা ল্যাটিন ভাষায় আট (সংখ্যা)।

১১) নভেম্বর:- এই মাসটি জানুয়ারী ও ফেব্রুয়ারি যুক্ত হওয়ার আগে রাখা হয়েছিল এবং এরপর বছরের ১১তম মাস হিসাবে বিবেচিত হয় এবং নভেম্বর নামটি নোভাম শব্দ থেকে এসেছে, এটি একটি ল্যাটিন শব্দ যার অর্থ নয় (সংখ্যা)।

১২) ডিসেম্বর:- এই মাসের নামটি একটি লাতিন শব্দ, ডিসেম থেকে এসেছে, যার অর্থ ইংরেজী দশ (সংখ্যা)।


Blogger দ্বারা পরিচালিত.