জানেন এই পৃথিবীর শেষ প্রান্ত কোথায়?রইল এই রোমাঞ্চকর জায়গার ঠিকানা...


Odd বাংলা ডেস্ক: 'বিপুলা এই পৃথিবীর কতটুকু জানি'- কবির কথা শতভাগ ঠিক, কারম এই পৃথিবীর নানা প্রান্তে মানুষ বেড়াতে যান, কিন্তু এর কতটুকুই বা আমরা জানতে পারে। তেমনই অনেক জায়গা ঘুরলেও একটা বিষয় আমাদের মনে সর্বক্ষণ চলতে থাকে যে এই পৃথিবীর শেষ কোথায়। সেই অর্থে শেষ বললে ভুল বলা হবে, আদতে পৃথিবী যেহেতু গোল, তাই এর শেষ বা শুরু সেই অর্থে খুঁজে পাওয়া সম্ভব নয়। তবে এই পৃথিবীর বুকে এমন কিছু জায়গা রয়েছে, যাকে আদতে পৃথিবীর শেষ বলেই মনে করা হয়। রইল সেইসব জায়গার খোঁজ...
Image Source- Google
১) ওয়েস্ট সাসেক্স (West Sussex)- ইংল্যান্ডে অবস্থিত একটি দেশ হল ওয়েস্ট সাসেক্স। সাসেক্সে পর্যটকদের ভীড় লেগেই থাকে। তবে এই জায়গাটি খুব একটা উন্নত না হলেও এর প্রাকৃতিক শোভা দেখলে চোখ জুড়িয়ে যায়। পশ্চিম সাসেক্স-এর নীচে এবং উপকূলীয় অঞ্চলে অনেকগুলি দেখার মতো জায়গা রয়েছে। এই দেশে প্রায় ২,২০০০ বাড়ি রয়েছে বলে জানা যায়। 
Image Source -Google
২) ইয়ামান পেনিনসুলা (Yaman Peninsula)- রাশিয়ার সাইবেরীয় অঞ্চলে অবস্থিত এই অঞ্চল। ইয়ামান শব্দটির আক্ষরিক অর্থই হল 'পৃথিবীর শেষ'। আচমকা কিছু মৃত্যুর ঘটনা ঘটায় এই জায়গাটির কথা সংবাদমাধ্যমে তুলে ধরা শুরু হতে থাকে। তবে পরে জানা যায় যে, অতিরিক্ত মাত্রায় মিথেন গ্যাস থাকার জন্য এই মৃত্যুর ঘটনা ঘটেছিল। ভূতাত্বিকবাবে জায়গাটি একেবারেই সদ্য গড়ে ওঠা। 
Image Source- Google
৩) বিচ হেড (Beach Head)- ইংল্যান্ডের পূর্ব সাসেক্সের একটি জায়গা হল বিচ হেড। এই দুরারোগ্য পর্বতগাত্রটি হ'ল ব্রিটেনের সর্বোচ্চ চক সমুদ্রের খাঁড়াই অঞ্চল। এটি বিশ্বের সবচেয়ে জনপ্রিয় পর্যটন কেন্দ্র হিসাবে বিশ্বাস করা হয়। এটি অনেকের কাছে একটি সুইসাইড পয়েন্ট হিসাবেও পরিচিত। 
Image Source- Google
৪)কেপহর্ন (Capehorn)- চিলির কেপহর্ন ড্রাক প্যাসেজের উত্তর সীমানায় অবস্থিত এবং এই সেই জায়গা যেখানে অ্যান্টার্কটিক এবং প্রশান্ত মহাসাগর মিলিত হয়েছে। এটি পর্যটকদের কাছে একটি প্রধান আকর্ষণের জায়গা। তবে নৌ চলাচলের জন্য এই জায়গা খুবই দুর্গম বলে মনে করা হয়। বেশ কিছু তদন্তকারী এই জায়গাটিকে পৃথিবীর শেষ হিসাবে বিবেচনা করে।

বলাবাহুল্য, এই প্রত্যেকটি জায়গাকে কেবলমাত্র বিশ্বাসের ওপর ভর করেই পৃথিবীর শেষ প্রান্ত হিসাবে বিবেচনা করা হয়।এর কোনও সত্যতা যাচাই করা সম্ভব হয়নি। তবে পর্যটকদের জন্য এই জায়গাগুলি রোমাঞ্চে ভরা। 
Blogger দ্বারা পরিচালিত.