গালে টোল পড়ে? এটা কিন্তু কোনও বিউটি স্টেটমেন্ট নয়, পেশীর বিকৃতির ফল!


Odd বাংলা ডেস্ক: জন্মগতভাবে শরীরে জন্মদাগ এবং অন্যান্য অঙ্গ বিকৃতি ঘটে থাকে। তবে এই অঙ্গবিকৃতি যে বিউটি স্টেটমেন্টও হতে পারে তা কি কখনও ভেবেছেন? বিশেষত টোল বা ডিম্পেল বিষয়টি অনেকের কাছেই খুবই আকর্ষণীয় হতে পারে। কিন্তু বিষয়টি আদতে খুব আকর্ষণীয় হলেও এটি কিন্তু আপনার মুখের পেশীর বিকৃতির ফল। 

হাসির জন্য দায়ী যে মাংসপেশি, তার নাম হল জাইগোম্যাটিক মেজর। এই পেশী আমাদের মুখকে কৌনিকভাবে বা তির্যকভাবে হাসতে সাহায্য করে। এটি মানুষের গালের হাড় থেকে মুখের প্রান্ত পর্যন্ত বিস্তৃত। আর এই পেশীর বিকৃতির ফলেই গালে টোল পড়ে। স্বাভাবিকের থেকে এই পেশীর আকার ছোট হলে বা এটি দুই ভাগে ভাগ হয়ে যাওয়ার ফলে গালে বা থুতনিতে টোল দেখা যায়। গালের টোলের জন্য হাসার প্রয়োজন পড়লেও থুতনির টোল কিন্তু সবসময় দেখা যায়।

সাধারণত মানুষের দুই গালেই টোল দেখা যায়, তবে এক গালে টোল রয়েছে এমন মানুষের সংখ্যাও নেহাত কম নয়। গবেষণায় দেখা গিয়েছে টোল অনেক সময়ে জিনের কারণেও হয়, তবে এর বিপরীত মতামতও রয়েছে। মা বা বাবার মধ্যে কারওর একজনের যদি টোল থাকে তাহলে তাদের সন্তানেরও টোল পড়ার সম্ভাবনা থাকে প্রায় ২৫-৫০ শতাংশ।

তবে মা-বাবা দুইজনেরই যদি টোল থাকে, তাহলে সন্তানের টোল থাকার সম্ভাবনা ৫০-১০০ শতাংশ পর্যন্ত থাকে। তবে মা বাবার কারওরই যদি টোল না থাকে, তাহলে সন্তানের টোল থাকার সম্ভাবনা থাকে না বললেই চলে, যদি না সে কোনও জেনেটিক মিউটেশনের শিকার হয়। তবে আর একটি কারণেও গালে টোল পড়ে, তা হল গালে যদি অতিরিক্ত চর্বি থাকে। তবে ওজন কমে গেলে সেই টোল চলেও যেতে পারে।
Blogger দ্বারা পরিচালিত.