FLASH BACK 2019: এক ঝলকে ক্রিকেটের সেরা ঘটনা


Odd বাংলা ডেস্ক: ক্রিকেটভক্তদের জন্য স্মরণীয় হয়ে থাকবে ২০১৯ সাল। এ বছর আন্তর্জাতিক ক্রিকেটে অসংখ্য নজিরবিহীন ঘটনা ঘটেছে। তন্মধ্যে সেরা কয়েকটি স্মরণীয় মুহূর্ত জেনে নিন-

ইংল্যান্ড-নিউজিল্যান্ড সুপার ওভারের বিশ্বকাপ ফাইনাল

ক্রিকেটে ২০১৯ সালের সেরা মুহূর্ত হিসেবে শীর্ষে থাকবে ইংল্যান্ড-নিউজিল্যান্ড সুপার ওভারের বিশ্বকাপ ফাইনাল। ওয়ানডে বিশ্বকাপে থ্রিলার ফাইনাল এই প্রথম। যেখানে প্রথমে ব্যাট করে ২৪১ রান তোলে নিউজিল্যান্ড। জবাবে নির্ধারিত ৫০ ওভারে ইংল্যান্ডও সংগ্রহ করে সমান ২৪১ রান। ফলে ম্যাচ গড়ায় সুপার ওভারে। সেখানেও দুদল নির্ধারিত ১ ওভারে করে ১৫ রান করে। ফলে জয়ী ঘোষণার জন্য তখন ম্যাচে বেশিসংখ্যক বাউন্ডারি মারা দল দেখা হয়। তাতে নিউজিল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপ জেতে ইংল্যান্ড।

ধোনির রানআউট ও ভারতের বিশ্বকাপ সেমিফাইনাল হার

ফাইনালে মার্টিন গাপটিলকে রানআউট করে ইংল্যান্ডকে জস বাটলারের বিশ্বকাপ এনে দেয়ার মুহূর্ত যেমন স্মরণীয়, তেমনই সেমিফাইনালে গাপটিলের ম্যাজিক্যাল থ্রোয়ে মহেন্দ্র সিং ধোনির রানআউটের ক্ষণও এ বছরের অন্যতম আলোচিত ঘটনা। বিশ্বকাপ সেমিফাইনালে গাপটিলের থ্রোয়ে ৫০ রানে আউট হন ধোনি। এ আউটের পর নিউজিল্যান্ডের বিপক্ষে ১৮ রানে ম্যাচ হারে ভারত।

স্মিথ বনাম আর্চার লড়াই

নির্বাসনের পর ঐতিহ্যবাহী অ্যাশেজ সিরিজ দিয়ে টেস্ট ক্রিকেটে প্রত্যাবর্তন করে অবিশ্বাস্য ব্যাটিং করেছেন অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ। সিরিজে ৪ টেস্ট খেলে ৭৭৪ রান করেছেন তিনি। সেই সিরিজে স্মিথ বনাম ইংল্যান্ডের পেসার জোফরা আর্চারের লড়াই ছিল দেখার মতো। রান করেই চলেন অজি ব্যাটার। আর ভয়ঙ্কর সব বাউন্সারে তাকে ঘায়েল করার চেষ্টা করেন ইংলিশ পেসার। এক যুগে হয়তো একবার এমন দৃশ্য বা ছবি দেখা যায়।

লিডস টেস্টে স্টোকসের অবিশ্বাস্য ইনিংস

অ্যাশেজে অস্ট্রেলিয়ার বিপক্ষে লিডস টেস্টের দ্বিতীয় ইনিংসে ১ উইকেটের পুঁজি নিয়ে ম্যাচ জেতে ইংল্যান্ড। অজি বিশ্বমানের বোলিং আক্রমণের বিপক্ষে শেষ উইকেটে লিচকে সঙ্গী করে ১৩৫ রানে অপরাজিত থেকে ম্যাচ জেতান বেন স্টোকস। এ ইনিংসকে অধিকাংশ ক্রিকেটবোদ্ধা মহাকাব্যিক আখ্যা দিয়েছেন।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে অপ্রতিরোধ্য ভারত

এ বছর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের আসরে ভারত সাত টেস্ট খেলেছে। ওয়েস্ট ইন্ডিজ সফরে গিয়ে ২টি, ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩টি এবং বাংলাদেশের বিপক্ষে ২টি টেস্ট খেলেছে টিম ইন্ডিয়া। এই সাত টেস্টে দাপুটে জয় তুলে ৩৬০ পয়েন্ট নিয়ে শীর্ষ স্থানে রয়েছেন তারা।
Blogger দ্বারা পরিচালিত.