আমাশয় রোধ হোক বা সুন্দর ত্বক- জেনে নিন থানকুনি পাতার অসাধারণ গুণাগুণ


Odd বাংলা ডেস্ক: প্রাচীনকাল থেকে থানকুনি পাতার গুণ নিয়ে চর্চা হয়ে আসছে। জেনে নিন থানকুনি পাতার অসাধারণ কিছু গুণাগুণের কথা, যাতে প্রতিদিন আপনার খাদ্যতালিকায় থানকুনি পাতা রাখেন, তাহলে খুব সহজেই এই শরীরে অনেক সমস্যা থেকে মুক্তি পেতে পারবেন। 

১) আমাশয় রোধে থানকুনি- প্রতিদিন সকালে খালি পেটে নিয়ম করে থানকুনি পাতা খান, টানা ৭ দিন যদি করতে পারলে আমাশয়ের সমস্যা থেকে মুক্তি পাবেন সহজেই। এর জন্য থানকুনি পাতার রসের সঙ্গে চিনি মিশিয়ে মিশ্রণটি খালি পেটে পান করুন। 

২) গ্যাস্ট্রিকের সমস্যা দূর করতে থানকুনি- আধ লিটার দুধে ২৫০ গ্রাম মিছরি এবং অল্প পরিমাণে থানকুনি পাতার রস মিশিয়ে একটা মিশ্রন তৈরি করে নিন। তারপর সেই মিশ্রন থেকে অল্প অল্প করে নিয়ে প্রতিদিন সকালে খাওয়া শুরু করুন। এমনটা এক সপ্তাহ করলেই গ্যাস্ট্রিকের সমস্যা থেকে উপকার মিলবে।

৩) হজম ক্ষমতার উন্নতিতে থানকুনি- থানকুনি পাতা হজমের সমস্যা দূর করে হজমের উন্নতিতে সাহায্য করে।

৪) পেটের সমস্যা দূর করতে থানকুনি- পেটের সমস্যা দূর করতে থানকুনি পাতা এক অব্যর্থ ওষধি। সামান্য পরিমাণে আম গাছের ছালের সঙ্গে ১ টা আনারসের পাতা, হলুদের রস এবং পরিমাণ মতো থানকুনি পাতা মিশিয়ে ভাল করে বেটে নিন। এই মিশ্রনটি নিয়মিত খেলে অল্প দিনেই যে কোনও ধরনের পেটের অসুখ সেরে যায়।

৫) কাশির প্রকোপ কমাতে থানকুনি- কাশির সমস্যা দূর করতে ২ চামচ থানকুনি পাতার রসের সঙ্গে অল্প করে চিনি মিশিয়ে খেলে সঙ্গে সঙ্গে কাশি প্রকোপ কমে যায়। 

৬) ত্বকের সৌন্দর্যে থানকুনি- থানকুনি পাতায় থাকা অ্যামাইনো অ্যাসিড, বিটা ক্যারোটিন, ফ্যাটি অ্যাসিড এবং ফাইটোকেমিকাল ত্বকের অন্দরে পুষ্টির ঘাটতি দূর করে এবং সেইসঙ্গে বলিরেখা দূর করতে বিশেষ ভুমিকা পালন করে।
Blogger দ্বারা পরিচালিত.