দিল্লির ঠান্ডা শুনে ঘাবড়াচ্ছেন? জানেন কি দেশের এইসব জায়গায় তাপমাত্রা নেমে যায় -৫০ ডিগ্রি পর্যন্ত


Odd বাংলা ডেস্ক: ঘরে বসেই কনকনে ঠান্ডায় কাঁপছেন, কেউ বা আবার ঠান্ডার আমেজ নিতে ঘুরে বেড়াচ্ছেন বিদেশ-বিভুঁই। কিন্তু জানেন কি এই ভারতের বুকেই এমন কিছু জায়গা রয়েছে যেখানকার তাপমাত্রা মাইনাস ২০ থেকে মাইনাস ৩০ ডিগ্রির আশেপাশে, কোথাও কোথাও তাপমাত্রা আবার আরও কম। 

১) দ্রাস সেক্টর, কার্গিল- সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১০,৪০০ ফুট উচ্চতায় অবস্থিত দ্রাস-এর বিভিন্ন জায়গায় তাপমাত্রা ঘোরাফেরা করে মাইনাস ৫০ ডিগ্রির আশেপাশে। তবে গড়ে সেখানকার তাপমাত্রা মাইনাস ২০ ডিগ্রি হয়ে থাকে। 

২) সিয়াচেন হিমবাহ- বিশ্বের উচ্চতম যুদ্ধক্ষেত্র হল এই সিয়াচেন হিমবাহ, যা দীর্ঘ ৩৫ বছর পর চলতি বছরে জনসাধারণের জন্য খুলে দেওয়া হয়েছে। এখানে তাপমাত্রা মাইনাস ২ ডিগ্রি থেকে মাইনাস ২৫ ডিগ্রির আশেপাশে। 

৩) কাজ়া, স্পিতি ভ্যালি- শীতের সময়ে বিশ্বের শীতলতম স্থানগুলির মধ্যে একটি হল কাজ়া। এখানে চন্দ্রতাল লেকের সৌন্দর্য দেখতে প্রতিবছর এখানে মানুষ আসেন। এখানে তাপমাত্রা রয়েছে মাইনাস ১৬ ডিগ্রির আশেপাশে।

৪) মুনসিয়ারি, উত্তরাখণ্ড- ভারতের সবচেয়ে সুন্দর পার্বত্য অঞ্চলগুলির মধ্যে অন্যতম হল উত্তরাখণ্ডের মুনসিয়ারি। প্রকৃতির সৌন্দর্য যেন এখানে হাতছানি দিয়ে ডাকছে। তবে শীতকালে এখানে তাপমাত্রা ৫ ডিগ্রি থেকে মাইনাস ১৫ ডিগ্রির আশেপাশে ঘোরাফেরা করে। 

৫) হেমকুণ্ড, উত্তরাখণ্ড- জনপ্রিয় শিখ পীঠস্থান হেমকুণ্ড সাহিব জি তীর্থযাত্রীদের কাছে খুবই আকর্ষণীয় একটি জায়গা। পাহাড় ঘেরা এই এলাকায় শীতকালে মাইনাস ৮ ডিগ্রি থেকে মাইনাস ১৪ ডিগ্রির আশেপাশে ঘোরাফেরা করে। 

৬) লেহ, লাদাখ- পাহাড়ঘেরা লেহ-এর সৌন্দর্য আর আলাদা করে বর্ণনা করার কিছু নেই। অ্যাডভেঞ্চারের জন্য অনেকে বাইক বা গাড়িতে লেহতে বেড়াতে যান। তবে শীতের সময়ে এখানকার তাপমাত্রা মাইনাস ৯ থেকে মাইনাস ১৪ ডিগ্রির আশেপাশে ঘোরাফেরা করে। 

৭) রোটাং পাস, মানালি- মানালি সংলগ্ন প্রায় ৫১ কিলোমিটার জায়গা জুড়ে বিস্তৃত এই পাস কুলু, লাহুল এবং স্পিতি ভ্যালিকে যুক্ত করেছে। এখানে শীতের সময়ে তাপমাত্রা ৫ ডিগ্রি থেকে মাইনাস ৬ ডিগ্রির আশেপাশে ঘোরাফেরা করে।

৮) শ্রীনগর-সোনমার্গ-গুলমার্গ, কাশ্মীর- শীতের সময়ে কাশ্মীরের রূপ-সৌন্দর্য একেবারে অন্যভাবে ধরা দেয়। আর সেইসঙ্গে অন্যভাবে ধরা দেয় এখানকার শীতকালও। এইসময়ে রাজধানী শ্রীনগরের তাপমাত্রা ঘোরাফেরা করে ৪ ডিগ্রি থেকে মাইনাস ৮ ডিগ্রির কাছাকাছি। অন্যদিকে সোনমার্গের তাপমাত্রা ৫ ডিগ্রি থেকে মাইনাস ৮ ডিগ্রির আশেপাশে। অন্যদিকে গুলমার্গের তাপমাত্রা ঘোরাফেরা করে ৫ ডিগ্রি থেকে মাইনাস ৭ ডিগ্রির কাছাকাছি। 
Blogger দ্বারা পরিচালিত.