এই শীতে হাতে পায়ে অতিরিক্ত চামড়া উঠছে? মেনে চলুই এই ঘরোয়া টোটকা


Odd বাংলা ডেস্ক: হাতে এবং পায়ে অবাঞ্ছিত চামড়া ওঠার সমস্যায় অনেকেই ভোগেন। সকলের সামনে হাত বের করতে হীনমন্যতায় ভোগেন। কিন্তু খাস আপনাদের জন্য রইল এমন কিছু টিপস যা মেনে চললে আপনার হাতে এবং পায়ে চামড়া ওঠার সমস্যা থেকে পাবেন রেহাই। 

১) অলিভ অয়েল- স্নানে করতে যাওয়ার আধঘণ্টা আগে অলিভ অয়েল হাতে এবং পায়ে ভাল করে ম্যাসাজ করে নিন। অলিভ অয়েলে রয়েছে ফ্যাটি অ্যাসিড ও অ্যান্টি-অক্সিডেন্ট, যা ত্বককে ময়েশ্চারাইজড রাখতে সাহায্য করে। তবে অলিভ অয়েলের পরিবর্তে নারকেল তেল ব্যবহার করতে পারেন।

২) তিল তেল, গ্লিসারিন ও গোলাপজল-এর মিশ্রণ(হাতের জন্য)- হাতের জন্য তিল তেল, গ্লিসারিন ও গোলাপজল সমপরিমাণে মিশিয়ে নিয়ে ব্যবহার করুন উপকার পাবেন।

৩) মধু, গ্লিসারিন, লেবুর রস ও অ্যালোভেরা জেল(পায়ের জন্য)- উপকরণগুলি ভাল করে একসঙ্গে মিশিয়ে নিয়ে রাতে ঘুমোতে যাওয়ার ৩০ মিনিট আগে লাগিয়ে নিন। এরপর একটা পাতলা মোজা পরে ঘুমোতে যান। এর সপ্তাহ এইভাবে করলে এই সমস্যা দূর হবে।  

৪) কাঁচা দুধ- কাঁচা দুধ ত্বকের মৃত কোষ সরিয়ে নতুন কোষ জন্মাতে সাহায্য করে এবং ত্বককে কোমল রাখতে সাহায্য করে। এর জন্য ছোট একটা কাপড় দুধে ভিজিয়ে তা চামড়া ওঠার জায়গায় রাখুন ১০ থেকে ১৫ মিনিট। তারপর কাপড়টি ধুয়ে নিয়ে তা একটু গরম জলে ভিজিয়ে নিয়ে তা দিয়ে হাত পরিষ্কার করুন। ফল পাবেন হাতেনাতে। 

৫) লবণ ও শ্যাম্পুর টোটকা -হালকা গরম জলের সঙ্গে লবণ এবং শ্যাম্পু মিশিয়ে হাতের তালুর পরিচর্যা করলে ভাল ফল পেতে পারেন। গরম জলের মধ্যে আধ চামচ শ্যাম্পু, সামান্য লবণ দিয়ে হাত-পা ডুবিয়ে রাখুন ১০-১৫ মিনিট। ব্রাশ দিয়ে এরপর হাত ও পা ঘষে নিন। মরা চামড়া উঠে যাবে সহজেই। 
Blogger দ্বারা পরিচালিত.