মা তারার সঙ্গে রয়েছে যোগসূত্র, বহু আক্রমণ সত্ত্বেও স্বমহিমায় বিরাজ করছে রহস্যজনক এই শিবলিঙ্গ


Odd বাংলা ডেস্ক: সারা পৃথিবী জুড়ে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে এক গুচ্ছ অজানা সব স্থাপত্য তার কতটুকুই বা আমরা জিনি। বিশেষত হিন্দু দেব-দেবীর মূর্তির নিদর্শন যে সারা বিশ্ব জুড়েই বিরাজ করছে তাও অনেকের অজানা। আর আজ আপনাদের এমনই এক শিবলিঙ্গের কাহিনি শোনাতে চলেছি, যা কিনা অবস্থিত সুদূর আয়ারল্যান্ডে। 

আয়ারল্যান্ডের কাউন্টি মিথে একটি পাহাড় রয়েছে যার তার তারা হিল।সেই পাহাড়ের ওপরেই অবস্থান করছে রহস্যময় এক শিবলিঙ্গ, যার নাম লিয়া ফেইল (স্টোন অব ডেস্টিনি)। ১৬৩২-১৬৩৬-এর মধ্যবর্তী সময়ে ফ্রান্সিসক্যান সন্নাসীদের দ্বারা রচিত এক প্রাচীন পুঁথি 'দ্য অ্যানালস অব ফোর মাস্টর্স' অনুসারে, কিছু বিশেষ মায়াবী ক্ষমতা সম্পন্ন ব্যক্তি টুথান দে ডানান এই অদ্ভুত দর্শন পাথরটি নিয়ে এসেছিলেন বলে মনে করা হয়। 

প্রসঙ্গত, টুথান দে ডানান-এর অর্থ হল দানু দেবীর সন্তান। মনে করা হয়, ১৮৯৭ থেকে ১৭০০ খ্রীষ্টপূর্বাব্দ পর্যন্ত এরা আয়ারল্যান্ডে শাসন চালিয়েছিল। খ্রীষ্টান সন্ন্যাসীরা এই পাথরটি উর্বরতার প্রতীক হিসাবে দেখতেন। এই পাথরটিকে এতটাই গুরুত্বপূর্ণ হিসাবে মনে করা হত যে, ৫০০ খ্রীষ্টাব্দ পর্যন্ত আয়ারল্যান্ডের সমস্ত রাজারা এই পাথরটিকে রাজ্যাভিষেকের জন্য ব্যবহার করত। 

এবার আসা যাক দানু দেবীর কথায়। কে এই দানু দেবী? ইউরোপের ঐতিহ্য অনুসারে দানু দেবী ছিলেন নদীর দেবী। দানুবে, ডন, ডনিপার এবং ডনিস্ট্র মতো নদীর নামে তাঁর নাম খুঁজে পাওয়া যায়। বিভিন্ন আইরিশ গ্রন্থে পাওয়া যায় এই দানু দেবীর পিতা হলেন দাগদা (একজন ভাল দেবতা)। এমনকী বৈদিক শাস্ত্রেও দানু দেবীর অস্তিত্ব পাওয়া যায়, যিনি হলেন দক্ষের কন্যা এবং কাশ্যপ মুনির স্ত্রী। সংস্কৃত ভাষায় দানু শব্দের অর্থ প্রবাহিত জল। দক্ষ রাজার কন্যা হিসাবে, তাঁর বোন হলেন সতী, যিনি ভগবান শিবের সঙ্গে বিবাহ-বন্ধনে আবদ্ধ হয়েছিলেন। অন্যদিকে 'তারা' (যে পাহাড়ের ওপর লিঙ্গটি অবস্থিত) অর্থে আকাশের তারা। আবার ভগবান শিবের স্ত্রীয়ের আর এক নামও তারা। আর তাই বৈদিক শাস্ত্রবিদদের কাছে লিয়া ফেইল-এর সঙ্গে শিব লিঙ্গের খুব ঘনিষ্ঠ সংযোগ রয়েছে। 

তবে বিভিন্ন সময়ে বারংবার এই শিব লিঙ্গের ওপর আঘাত হানা হয়েছে। ২০১২ সালে এক ব্যক্তি পাথর দিয়ে এগার বার আঘাত করে শিবলিঙ্গটি ধ্বংস করে ফেলতে চেয়েছিল। এরপর ২০১৪ সালেও এই শিব লিঙ্গের ওপর রঙ ঢেলে দিয়েছিল কিছু মানুষ। কিন্তু বহু চেষ্টা করেও কোনওভাবেই এই রহস্যময় শিবলিঙ্গের বিনাশ করা সম্ভব হয়নি। 
Blogger দ্বারা পরিচালিত.