ঘরে বসে খুশকি দূর করার সহজ ১০টি উপায়, প্রাকৃতিক শ্যাম্পু ব্যবহার করুন


Odd বাংলা ডেস্ক: ছেলে হোক বা মেয়েই, খুশকি নিয়ে সবারই একটা বিরক্তিভাব আছে। আর প্রতেকেই প্রায় এই সমস্যার সম্মুখীন হয়ে থাকেন। কিন্তু যতই চেষ্টা করা হোক না কেনো, এই সমস্যা থেকে মুক্তি পাওয়া খুবই কঠিন। কোনো ভাবেই মুক্তি পাওয়া সম্ভব হয়ে ওঠে না। খুশকি দূর করার শাম্পু, খুশকি দূর করার বিভিন্ন উপায় প্রয়োগ করা স্বত্বেও সবটাই বিফলে যায়।

বিভিন্ন কারণে এই খুশকি হতে দেখা যায়। মাথার ত্বক শুস্ক হয়ে গেলে, নিয়মিত চুল না আঁচড়ালে, শ্যাম্পু না করলে খুশকি হয়ে থাকে। ফলে মাথা চুলকায়, মাথার চামড়া উঠে আসে। কিন্তু এমনই কিছু প্রাকৃতিক জিনিস আছে যেগুলি ব্যবহার করে সহজেই এই খুশকি থেকে রেহাই পেতে পারেন সকলেই।

১. নিম পাতা চুলের গোঁড়ার জন্য খুবই উপকারি। প্রাচীন কাল থেকেই এটি চুলের জন্য ব্যবহার হয়ে আসছে। ৪-৫ কাপ জলে কিছু নিম পাতা ফুটিয়ে সেই জল ঠাণ্ডা করে মাথা ধুয়ে ফেলুন। নিম পাতা বেঁটেও লাগাতে পারেন।

২. নারকেলের তেল সপ্তাহে ৩ বার করে মাখুন। ভালো করে ১০ মিনিট ধরে ম্যাসাজ করুন ও তারপর মাথা ধুয়ে ফেলবেন। এতে খুশকি থেকে সহজেই মুক্তি পেতে পারবেন আপনি।

৩. ২ টেবিল চামচ আপেল সিডার ভিনিগার ১৫-২০ ফোঁটা তেলের সাথে মিশিয়ে মাথায় ভালো করে ম্যাসাজ করুন। কিছুক্ষণ রেখে ভালো করে মাথা ধুয়ে ফেলুন। দেখবেন খুশকি থেকে উপশম পাবেন। সপ্তাহে ২-৩ বার করুন।

৪. অলিভ অয়েল উষ্ণ গরম করে ভালো করে পুরো মাথায় মালিশ করুন। ৪৫ মিনিট রেখে দিন। তারপর শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে ফেলুন। সপ্তাহে কয়েকবার এটি ব্যবহার করুন।

৫. অর্ধেক লেবুর রস ৩ টেবিল চামচ দই এর সাথে মিশিয়ে ভালো করে মাথায় ম্যাসাজ করুন। ২০ মিনিট রাখার পর মাথা ধুয়ে ফেলুন। খুশকি দূর হয়ে যাবে কয়েক সপ্তাহেই।

৬. ৩ চামচ মেথিকে সারারাত জলে ভিজিয়ে রাখুন। সকালে উঠে এটা বেটে মাথায় মাখুন। তারপর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২বার এটা করুন।

৭. বেকিং সোডা খুশকি তাড়ানোর জন্য খুবই উপকারি। আগে ভালো করে চুল ভিজিয়ে নিন। তারপর বেকিং সোডা দিয়ে মাথা ভালো ভাবে ঘষতে থাকুন। ১৫ মিনিট পর মাথা উষ্ণ গরম জলে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ বার এটা করুন।

৮. ত্বক ও চুলের যত্নে মুলতানি মাটি অনেক উপকারি। পরিমান মত মাটি, জল, লেবুর রস মিশিয়ে ভালো করে মাথায় লাগাতে হবে। এটা ২০ মিনিট মাথায় রেখে শ্যাম্পু করে ফেলুন।

৯. মেহেন্দি পাতা বেটে লেবুর রসের সাথে মিশিয়ে ভালো করে মাথায় লাগিয়ে রেখে দিন ২ ঘণ্টা। তারপর হালকা গরম জল দিয়ে মাথা ধুয়ে নিন।

১০. ২টি অ্যাসপ্রিন ট্যাবলেটের সাথে খুশকির শ্যাম্পু মিশিয়ে মাথায় মেখে রাখুন কিছুক্ষণ। তারপর মাথা ধুয়ে নিন। খুশকির শ্যাম্পুর সাথে এই ট্যাবলেট দারুন কাজ দেয়।
Blogger দ্বারা পরিচালিত.