শীতে বয়স্কদের বিশেষ যত্ন নিতে মাথায় রাখুন এইসব টিপস


Odd বাংলা ডেস্ক: ভারতের মতো গ্রীষ্মপ্রধান দেশে একটুখানি শীতের আমেজ পেতে সারা বছর অপেক্ষা করেন সকলে। কিন্তু এই শীতে সবথেকে বেশি কষ্ট পান বয়স্করা। তাই এই শীতে বয়স্কদের বিশেষ যত্ন নিতে মাথায় রাখুন এইসব টিপস- 

১) লেপ-কম্বলের নীচ থেকে বেরিয়ে আসুন- শীতে যত লেপ-কম্বলের নিচে শুয়ে-বসে থাকবেন শীত ততই কিন্তু জাঁকিয়ে বসবে। আর বয়স হলে শীতও লাগে বেশি। তাই সকালে ঘুম থেকে ওঠার সময়ে যদি বেশি শীত করে তাহলে পাতলা গরম পোশাক পরে তবেই ঘুমোতে যান। আর দিনের বেলা যতটা সম্ভব কান ঢেকে রোদে বসার চেষ্টা করুন। শীত একটু হলেও কম লাগবে। 

২) হাঁটতে বেরোন- পায়ে যদি সমস্যা না থাকে তাহলে শীতের দিন কুয়াশা কম হলে একটু হাঁটতে বেরোন। খানিকক্ষণ হাঁটলেই শীতভাব অনেকটা কমে যাবে। পাশাপাশি শীতের সকালে হাঁটলে শরীর, মন খুব সতেজ থাকে। 

৩) ব্যায়াম করুন- যদি হাঁটতে যেতে একান্ত সমস্যা থাকে তাহলে প্রতিদিন সকালে এক কাপ চা খেয়ে ১০-১৫ মিনিট ব্যায়াম করে নিন। এতে শীত তো দূর হবেই পাশাপাশি স্বাস্থ্যও ভালো থাকবে।

৪) ভাল করে স্নান করুন- শীতকাল বলে স্নান কিন্তু ফাঁকি দিলে চলবে না। স্বল্প গরম জলে ভাল করে স্নান করুন। স্নান করলে ঠাণ্ডা বাড়ে না বরং অনেকটা কমে যায়। এর পরে খুব ভাল করে মাথা মুছে নিয়ে আরও খানিকটা রোদে বসুন।

৫) শরীর গরম করে এমন খাবার খান- চা-কফির পাশাপাশি স্যুপ জাতীয় খাবার শীতের দিনে শরীর গরম রাখতে সাহায্য করে। তবে খুব বেশি চা বা কফি বেশি খাওয়া উচিত নয়, এর পরিবর্তে হট চকোলেট খেতে পারেন, তবে যদি ডায়াবেটিস না থাকে।
Blogger দ্বারা পরিচালিত.