গলায় মাছের কাঁটা ফুটেছে? মেনে চলুন এই সহজ কিছু ঘরোয়া টোটকা...


Odd বাংলা ডেস্ক: মাছ প্রিয় বাঙালির গলায় মাছের কাঁটা ফুটবে না এমনটা কীকরে হয়। মানে মাছ প্রিয় বাঙালি ভাল করে মাছের কাঁটা বেছে খেলেও একটা আধটা কাঁটা গলায় ফুটে যাওয়া খুব একটা অস্বাভাবিক কিছু নয়। তবে বিষয়টা খুব গুরুতর কিছু না হলেও খানিকটা যন্ত্রণার তো বটেই। তবে আজ আপনাদের জন্য রইল এমন কয়েকটি ঘরোয়া টোটকা যার সাহায্যে গলায় মাছের কাঁটা ফুটলে তা সহজেই বের করে ফেলা সম্ভব- 

১) নুন জল- গলায় কাঁটা ফুটলে সামান্য গরম জলের সঙ্গে কিছুটা পরিমাণে নুন মিশিয়ে খেয়ে নিন। নুন জল কাঁটা নরম করতে সাহায্য করে।

২)সাদা ভাত- এটি একটি খুব পরিচিত টোটকা। সাদা ভাত খানিকটা চটকে নিয়ে তার দলা বানিয়ে নিন। এবার আস্তে আস্তে তা গিলে নেওয়ার চেষ্টা করুন। দেখবেন বেশ কিছুক্ষণ পরে কিন্তু গলায় বিঁধে থাকা কাঁটা সহজেই বেরিয়ে আসবে। 

৩) লেবুর রস- লেবুর মধ্যে থাকা অ্যাসিড উপাদান মাছের কাঁটা নরম করে দিতে সাহায্য করে। তাই গলায় মাছের কাঁটা ফুটলে লেবুর রসে খানিকটা নুন মিশিয়ে নিয়ে খেয়ে নিন। কাঁটা নেমে যাবে। 

৪) পাকা কলা- এই টোটকা মা-দিদিমার আমল থেকে চলে আসছে। গলায় কাঁটা ফুটলে পাকা কলা অল্প অল্প করে গিলে খাওয়ার চেষ্টা করুন, এতে করে গলায় বিঁধে থাকা কাঁটা কলার সঙ্গে সহজে নীচে নেমে যাবে। 

৫) ভিনিগার- লেবু ছাড়া মাছের কাঁটা বের করে দিতে সাহায্য করে ভিনিগার। জলের সঙ্গে সামান্য পরিমাণ ভিনিগার মিশিয়ে নিয়েও খেতে পারেন। তবে এক চামচ ভিনিগার গিলে খাওয়া যায়, তাহলে খুব ভাল উপকার পাওয়া যাবে।

অনেকসময়ে আবার কোক জাতীয় পানীয় খেলেও কিন্তু গলায় বিঁধে থাকা কাঁটা বেরিয়ে আসে খুব সহজে। 
Blogger দ্বারা পরিচালিত.