শীতের দুপুরে অফিসে বসে চোখ বুঝে আসছে? রইল ঘুম তাড়ানোর কিছু সহজ উপায়


Odd বাংলা ডেস্ক: শীতের দিনে সকাল সকাল উঠে স্নান করে অফিস তো নয় গেলেন কোনও রকমে। কিন্তু দুপুরে পেটে ভাত পরার পরই যেন আর কোনওভাবেই চোখদুটি খুলে রাখা যায় না। রাতে বিছানায় শুয়েও যে ঘুম আসে না। দুপুরে অফিস ডেস্কে বসে যেন রাজ্যের ঘুম আপনার চোখে নেমে আসে। রইল কয়েকটি সহজ উপায়, যা অবলম্বন করলে খানিকটা হলেও এই ঘুম ঘুম ভাব দূর করতে পারবেন। 

১) দুপুরে কম খান- দুপুরবেলা ভরপেট খাবার খাওয়ার একটা প্রবণতা দেখা যায়। অফিসে থাকলেও এর ব্যতিক্রম হয় না। এর ফলে খাওয়ার পরই কেমন একটা ঘুম ঘুমভাব কাজ করে। তাই ব্রেকফাস্টটা ভারি করার চেষ্টা করুন। এবং দুপুরের খাবারটা খুব সামান্য পরিমাণে খাওয়ার চেষ্টা করুন। প্রয়োজনে স্যালাডও খেতে পারেন এতে শরীর সুস্থ থাকবে এবং ঘুমও আসবে না।

২) সঙ্গে থাক গ্রিন টি- কাজের ফাঁকে খান এক কাপ গ্রিন টি। এতে ঘুমের রেশ কেটে যাবে এবং নতুন করে কাজ করার এনার্জি পাবেন। পাশাপাশি গ্রিন টি শরীরের জন্যও খুব উপকারি। 

৩) কার্বোহাইড্রেট এড়িয়ে চলুন- দুপুরে খানারের তালিকায় কার্বোহাইড্রেট জাতীয় থাবার কম রাখার চেষ্টা করুন। খাবারে কার্বোহাইড্রেট বেশি থাকলে ঘুমের ভাব আসে। 

৪)হাঁটাচলা করুন- খেয়ে উঠে কাজ করতে বসে ঝিমুনিভাব হলে থেকে থেকে ফ্লোরে হাঁটাচলা করুন। অফিসে এক টানা বসে কাজ করবেন না।

৫) মুখে-চোখে জল দিন- যদিও শীতকালে এই পদ্ধতি মেনে চলা খুবই কষ্টকর। তবে এমনি সময়তেও যদি মুখে-চোখে বারবার করে জলের ঝাপটা দিতে পারেন তাহলে কাজে এনার্জি ফিরে পাবেন, ঘুমের ভাবও দূর হবে।

৬) সহকর্মীদের সঙ্গে গল্প করুন- এর থেকে ভাল এনার্জি বুস্টার আর কিই বা হতে পারে। অফিসে কাজের ফাঁকে বিশেষত যখন মনে হচ্ছে যে আপনার ঘুম পাচ্ছে তখন সহকর্মীদের সঙ্গে একটু সময় কাটান। ভাল লাগবে। 
Blogger দ্বারা পরিচালিত.