মাইগ্রেনের সমস্যা? রইল মুক্তি পাওয়ার কয়েকটি সহজ ঘরোয়া উপায়


Odd বাংলা ডেস্ক:  মাইগ্রেন অর্থাৎ মাথাব্যথা সমস্যা সকলেরই আছে কিন্তু এটিকে তেমন কেউ ভাবে গুরুত্ব দেয় না তবে এটা কিন্তু একটা চিন্তার বিষয়। বাজার থেকে মাথা ব্যথার ওষুধ কিনে খেয়ে সাময়িক কালের জন্য হয়তো মাথা ব্যাথা কমে যায় কিন্তু এটি শরীরের অন্যান্য অঙ্গ প্রত্যঙ্গ গুলিকে ক্ষতি করে তোলে। কয়েকটি ঘরোয়া উপায়ে এই সমস্যা দূর করা সম্ভব তাহলে চলুন জেনে নেওয়া যাক কিভাবে মাইগ্রেন থেকে মুক্তি পাওয়া যায় –

১) আদা- আদার অ্যান্টিইনফ্লামেটরি উপাদান মাথা ব্যথা কমাতে ভূমিকা রাখে। আদার উপকারী উপাদান সমূহ রক্ত প্রবাহ ঠিক রেখে মাথাব্যথায় দ্রুত আরাম দেয়। মাথাব্যথা শুরুর সাথে সাথে আদা চা খেতে পারেন, ব্যথা কমে যাবে।

২) জল পান করুন- একচুমুক জল পানও আপনাকে এক মিনিটের মধ্যে মাথা ব্যথা সারাতে কাজে দেবে। যখন আমাদের শরীর আর্দ্র হতে থাকে তখন ব্যথা ধীরে ধীরে কমে।

৩) লেবু- ঝটপট মাথাব্যথা সারিয়ে তুলতে লেবুর তুলনা হয়না। ব্যথা শুরু হওয়ার সাথে সাথে আপনি যদি গরম জলের সাথে লেবু মিশিয়ে খান তাহলে মাথাব্যথা দ্রুত কমে আসবে। আপনি যদি লেবু পেস্ট করে কপালে লাগান তাতেও মাথা ব্যথা কমবে আর সাথে খেতে পারেন এক কাপ লেবু চা।

৪) লবঙ্গ- কিছু লবঙ্গ তাওয়ার মধ্যে গরম করে নিন। গরম লবঙ্গ একটি রুমালের মধ্যে নিন। এক মিনিট এর ঘ্রাণ নিন এবং দেখুন মাথা ব্যথা চলে গেছে। 

৫) পান পাতা- পান পাতার প্রাকৃতিক মাথা ঠাণ্ডাকারী উপাদান মুহূর্তেই মাথা ব্যথা সারিয়ে তুলতে কার্যকারী অবদান রাখে। মাথাব্যথা সারাতে ঘরোয়া চিকিৎসা হিসেবে তাজা দেখে তিন থেকে চারটি পান পাতা নিয়ে মোলায়েম করে ছেঁচে কপালে লাগিয়ে রাখুন। আধা ঘণ্টার মধ্যে এটি আপনাকে মাথা ব্যথা থেকে মুক্তি দেবে।

৬) হাসি খুশি মন- অনেকেই হয় তো বিশ্বাস করবেন না, তবে মনকে যদি ইতিবাচক এবং ভালো বিষয়ের দিকে নিয়ে যান তবে মাথা ব্যথা ৬০ সেকেন্ডেই দূর হবে। চেষ্টা করেই দেখুন না!

৭) পেপারমিন্ট- মাথাব্যথা সারিয়ে তোলার আরো একটি কার্যকরী উপায় হল কপালে পেপারমিন্ট মালিশ করা আর ঘাড়ে সামান্য পেপারমিণ্ট মালিশ করা। এরূপে করেই দেখুন মাথাব্যথা একদম সেরে যাবে।

৮) আইসব্যাগ- বাজারে নানা আকারের অনেক আইসব্যাগ কিনতে পাওয়া যায়। একটি আইসব্যাগে বরফ ভরে নিয়ে তা মাথার ওপরে অর্থাৎ ঠিক মাথার তালুতে খানিকক্ষণ ধরে রাখুন। দেখবেন মাথা ব্যথা উপশম হচ্ছে। তবে যাদের হুটহাট ঠাণ্ডা লেগে যাওয়ার প্রবণতা আছে তারা এই পদ্ধতি পালন করাই ভালো।
Blogger দ্বারা পরিচালিত.