ভেজালের দুনিয়ায় গুড়ও চেনা দায়, আসল খেঁজুড় গুড় চিনবেন কীভাবে, জেনে নিন


Odd বাংলা ডেস্ক: ক্যালেন্ডারের পাতা এবং প্রকৃতি জানান দিচ্ছে এটাই হল পিঠে-পায়েস খাওয়ার আসল সময়। আর সেইকারণেই এইসময় বাজারে খেঁজুর গুড়ের চাহিদা থাকে তুঙ্গে। কিন্তু চাহিদা অনুসারে যোগান দিতে গিয়ে এখন বাজারে প্রচুর ভেজাল গুড় দেখতে পাওয়া যায়। তবে আপনাদের জন্য রইল এমন কিছু তথ্য, যা জানতে আপনি নিজেই আসল এবং ভেজার গুড়ের মধ্যে তফাত করতে পারবেন। জেনে নিন কী কী নিয়ম-

১) গুড় কেনার আগে একটু গুড়ের টুকরো ভেঙে মুখে দিন গুড়ের স্বাদ যদি তেতো হয়, তাহলে বুঝবেন এই গুড় খাঁটি নয়। কারণ এটি বহুক্ষণ ধরে জাল দেওয়া হয়েছে। এই গুড় না কেনাই ভাল। 

২) যে খেঁজুর গুড়ের স্বাদ নোনতা, সেই গুড় কিন্তু একেবারেই খাঁটি নয়। এতে নিশ্চয় কিছু ভেজাল মেশানো রয়েছে।

৩) সাধারণ গুড় একটু বাদামী রঙের হয়ে থাকে। বাজারে যদি হলদেটে বা লালচে গুড় খেঁজুর গুড় নামে বিক্রি করা হয়, তাহলে বুঝবেন তা অবশ্যই ভেজাল।

৪) গুড় যদি স্ফটিকের মতো দেখতে হয়, তাহলে বুঝতে হবে যে খেজুরের রস দিয়ে গুড়টি তৈরি করা হয়েছিল তার স্বাদ মিষ্টি নয়। তাই গুড়টি মিষ্টি করতে এতে প্রচুর পরিমাণে চিনি মেশানো হয়েছে। অনেক সময় এই গুড় খাওয়ার সময়ে নির্ভেজাল চিনির স্বাদ পাওয়া যাবে।

৫) গুড় কেনার সময় গুড়ের ধারটা আলতো করে চেপে ধরুন যদি তা নরম হয়, তাহলে বুঝতে হবে গুড়টি বেশ ভাল মানের। তা যদি শক্ত হয় তাহলে তা না খাওয়াই ভাল। 
Blogger দ্বারা পরিচালিত.