এই শীতে ডাস্ট অ্যালার্জির হাত থেকে বাঁচতে ব্যবহার করুন এই সহজ ৫ উপায়


Odd বাংলা ডেস্ক: ধুলোর শহরে একমুঠো ফ্রেশ অক্সিজেন খুঁজে পাওয়া হাতে চাঁদ পাওয়ার সমান। আর বিশেষত এই শীতকালে বাতাসে ধুলো বালির পরিমাণ অনেকটাই বেড়ে যায়, যার ফলে হাঁচি-কাশির ছাড়াও চোখ-নাক থেকে অনর্গল জল পড়ার মতো সমস্যাও দেখা দেয়। ধুলো-বালির মধ্যে থাকা জীবাণুর জেরে এইধরণের সমস্যা দেখা দিতে পারে। তবে ঘরোয়া কিছু পদ্ধতির সাহায্যে খুব সহজেই ডাস্ট অ্যালার্জি থেকে মুক্তি পেতে পারেন- 

১) গ্রিন টি- প্রতিদিন নিয়ম করে দিনে দুই থেকে তিন বার গ্রিন টি খান। এতে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট অ্যালার্জির সমস্যার সঙ্গে লড়াই করে। চোখে অ্যালার্জি জনিত লাল-লাল ভাব, চেখ ফুলে যাওয়া ইত্যাদি সমস্যা থেকে বাঁচাতে পারে গ্রিন টি।  এটি বেশ কার্যকর।

২) মধু- ধুলোর কারণে হওয়া অ্যালার্জি প্রতিরোধ করতে মধু খুবই কার্যকরী। পাশাপাশি দূষণের সঙ্গে মানিয়ে চলার ক্ষমতা সৃষ্টি করে মধু। শীতকালে যাঁদের হাঁচি বা কাশির সমস্যা হয়, তারা প্রতিদিন সকালে উঠে এক চামচ মধু খেয়ে নিলে বিশেষ উপকার পাবেন। 

৩) সবুজ শাকসবজি- শরীরে প্রয়োজনীয় ভিটামিন, মিনারেলের ঘাটতি কমায় সবুজ শাকসবজী। পাশাপাশি শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং অ্যালার্জির প্রবণতা কমাতে প্রতিদিন খাদ্যতালিকায় রাখুন সবুজ শাকসবজিও।

৪) দুগ্ধজাত দ্রব্য- খাওয়ার পর টক দই, ছানা খাওয়ার অভ্যেস করুন। এর মধ্যে থাকা প্রোবায়োটিক উপাদান অ্যালার্জির জীবাণুর সঙ্গে যেমন লড়াই করে এবং শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে সাহায্য করে। 

৫) ঘি- প্রাকৃতিক ভাবেই যে কোনও অ্যালার্জির সঙ্গে লড়াই করার শক্তি যোগাতে পারে শুদ্ধ দেশি ঘি। অ্যালার্জির কারণে শরীরে ব়্যাশ বেরোলে এক চামচ খাঁটি দেশি ঘি তুলায় করে সরাসরি লাগান র‌্যাশে। প্রদাহ থেকে স্বস্তি মিলবে সহজে। 

Blogger দ্বারা পরিচালিত.