ঘুমোনোর আগে পায়ে বাঁধুন এই জিনিসগুলি, তারপর দেখুন ম্যাজিক


Odd বাংলা ডেস্ক: প্রতিনিয়ত আপনার পা দুটি কতকিছুই না সহ্য করে। আর এরজন্য নিয়ত মরা চামড়া জমে গিয়ে শক্ত হয়ে তৈরি হয় কড়া। মরা চামড়া হলেও অনেকসময়ে পায়ের কড়ার জেরে কিন্তু তীব্র ব্যথাও অনুভব হয়। তবে ঘরোয়া কিছু উপায় অবলম্বন করলেই কিন্তু এই কড়ার হাত থেকে রক্ষা পাবেন সহজেই। 

১) বেকিং সোডা- বেকিং সোডা পায়ের কড়া দূর করতে বিশেষভাবে কার্যকরী। বেকিং সোডার সঙ্গে সামান্য জল মিশিয়ে নিয়ে তা পায়ের কড়ার ওপর লাগান। এইভাবে কিছুক্ষণ রেখে তারপর ধুয়ে ফেলুন। উপকার পাবেন। 

২) চায়ের লিকার ও ট্রিটি অয়েল- চায়ের লিকাল বানিয়ে তা ঠান্ডা করে নিয়ে সেই জলে যদি পা ডুবিয়ে রাখেন তাহলে কড়া কমে যাবে। চায়ের লিকারের জন্য যদি পায়ে দাগ হয়, তাহলে তা সাবান জলে ডুবিয়ে রাখলেই উঠে যাবে।

৩) ভিনিগার- পায়ের যে অংশে কড়া পড়েছে, সেখানে তুলোর বলে করে ভিনিগার নিয়ে তা কড়ার জায়গায় ভাল করে লাগিয়ে নিয়ে ব্যান্ডেজ করে রেখে দিন সারা রাত। সকালে উঠে পা আলতো করে পিউমিক স্টোন দিয়ে ঘষে নিন। 

৪) অ্যালোভেরা জেল- ত্বকের যেকোনও সমস্যায় অ্যালোভেরা জেল খুবই কার্যকরী। তাই পায়ের কড়ার জায়গায় অ্যালোভেরা জেল সারা রাত লাগিয়ে রেখে দিন, এতে পায়ের ত্বক থাকবে নরম এবং একইভাবে পায়ের কড়া তুলতেও অব্যর্থ এটি।

৫) বাসি রুটি- আগের দিনের রুটি বেঁচে গিয়ে থাকে, তাহলে পায়ের কড়া দূর করতে এটি হতে পারে অব্যর্থ ওষুধ। এরজন্য একটি রুটিকে আপেল সিডার ভিনিগারে ডুবিয়ে রাখুন। তারপর সেই রুটিটি পায়ে বেঁধে ঘুমিয়ে পড়ুন। এইভাবে কড়া খুব সহজেই নরম হয়ে যাবে। 

৬) আনারস- আনারসের মধ্যে থাকা এনজাইম কড়ার ওপর খুব ভাল কাজ করে। এর জন্য পায়ের যে অংশে কড়া পড়েছে, সেখানে খুব ভাল করে আনারসের একটি টুকরো ঘষুন। যদি সারা রাত এইভাবে আনারস বেঁধে রেখে দিতে পারেন তাহলে খুব সহজেই পায়ে কড়া পরার হাত থেকে মুক্তি পেতে পারেন। 
Blogger দ্বারা পরিচালিত.