কয়েকটি সহজ বৈশিষ্ট্য দেখলেই আপনি বুঝতে পারবেন আপনার সঙ্গী মিথ্যা কথা বলছে


Odd বাংলা ডেস্ক: প্রেমের সম্পর্ক কতটা পাকা-পোক্ত? আপনার সঙ্গীটিকএ আপনি যেভাবে চেনেন সেটাই চাঁর আসল রূপ তো? আপনার সঙ্গী কি আপনার থেকে কিছু আড়াল করছে?-প্রেমের সম্পর্কে এই যাবতীয় প্রশ্নগুলি নিস্চয় কোনও না কোনও সময় আপনার মাথায় এসেছে? সঙ্গীর অনেক আচরণে আপনার হয়তো এও মনে হয়েছে যে, আপনার সঙ্গী আপনার থেকে কিছু লুকোচ্ছেন না তো? কোনও মিথ্যা কথা বলছে না তো? কয়েকটি আচরণ দেখলে খুব সহজেই বুঝতে পারবেন আপনার সঙ্গীটি মিথ্যা কথা বলছে কিনা। 

১) অজুহাত দেখানো- মিথ্যা কথা বলার থেকে নিজেকে বাঁচানোর জন্য নানা অজুহাত সামনে নিয়ে আসছে আপনার সঙ্গী, অথচ আুনি খুব ভাল করেই বুঝতে পারছেন যে, এর একটা বিষয়ও সত্যি নয়। কাজের চাপ ছিল, রাস্তায় খুব যানজট ছিল, বাড়িতে কোনও সমস্যা হয়েছে- এসব কথা দিনের পর দিন বলতে থাকলে বিষয়টি একটু খতিয়ে দেখবেন।

২)নিজেকে বাঁচানোর চেষ্টা- যে মিথ্যা বলে সে অকারণেই খুব বেশি নিজেকে বাঁচানোর চেষ্টা করে এবং যে কোনও প্রশ্নেই খুব বেশি আবেগপ্রবণ হয়ে যায়। সরাসরি চোখের দিকে তাকায় না এবং সরাসরি উত্তর না দিয়ে অযথা কথা ঘোরানোর চেষ্টা করে। এমনকি সে  খারাপ বা আক্রমনাত্মক আচরণ করতেও দ্বিধা বোধ করে না। 

৩) কোনও প্রশ্নের উত্তর ঠিকভাবে দিতে না পারা-  যে সত্যি কথা বলে সে কোনো দ্বিধা ছাড়াই আত্মবিশ্বাসের সঙ্গে আপনার সঙ্গে কথা বলবে। অন্যদিকে যে মিথ্যা বলছে সে আপনাকে জটিলভাবে উত্তর দেবে এবং নিজের কথার জালে নিজেই জড়িয়ে যাবে। 

৪) অপ্রস্তুতভাবে কথা বলা- মিথ্যা কথা বলার সময় সঙ্গীর কথার ভঙ্গিতে খানিকটা অপ্রস্তুতভাব রয়েছে বলে মনে হতে পারে। মানুষ যখন মিথ্যা বলে বা কিছু গোপন করতে চায় তখন তার কথাবার্তায় একটা অপ্রস্তুতভাব চোখে পড়ে। পাশাপাশি দীর্ঘক্ষণ চুপ হয়ে থাকার একটা প্রবণতা দেখা দেয়। 

৫) কথা ঘোরানোর চেষ্টা- সঙ্গীর ভুলগুলো ধরে ফেললে কথার মূল বিষয়বস্তু ঘুরিয়ে দেওয়ার চেষ্টা করে। যে কোনওকিছু লুকাতে চেষ্টা করে সে ওই বিষয়ে কম কথা বলতে চায়। ফলে ক্রমাগত কথা ঘোরানোর চেষ্টায় থাকে। 

৬) কোনও কিছু বাড়িয়ে বলা- অনেক সময় নিজের ব্যক্তিগত জীবন নিয়ে বাড়িয়ে কথা বলার প্রবণতা থাকে অনেকের, অবাস্তব কথা অতিরঞ্জিত করেই বলা হয়, যার ফলে খুব সহজেই ধরে ফেলা যায় আপনার সঙ্গীটি মিথ্যা কথা বলছে।
Blogger দ্বারা পরিচালিত.