মোদী কি না হাল্লা রাজা! ভাইরাল হল আইআইটি পড়ুয়াদের তৈরি এই কৌতুক ভিডিও, দেখুন...


Odd বাংলা ডেস্ক: দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর নরেন্দ্র মোদী সরকারের নানা কার্যকলাপে দেখতে ব্যস্ত থেকেছে সাধারণ মানুষ। তা সে সংবিধানের ৩৭০ ধারা বিলোপ হোক, বা মহারাষ্ট্রের বিধানসভা নির্বাচনের নাটকীয়তা হোক কিংবা সাম্প্রতিককালের নাগরিকত্ব (সংশোধনী) আইন হোক- প্রতিবারই এই সবকিছুই ব্যস্ত করে রেখেছে সাধারণ মানুষকে। কিন্তু এসবের মধ্যে পেঁয়াজের মূল্যবৃদ্ধি, বেকারত্ব, দেশের অর্থনৈতিক অবস্থার ক্রমহ্রাসমানতা নিয়ে কার্যত ভাবারই সময় নেই কোনও মহলের।

তবে সাম্প্রতিক পরিস্থিতিতে সিএএ নিয়ে যখন উত্তাল চারিদিক তখন বর্তমান শাসককে নিয়ে একটি কৌতুক ভিডিও তৈরি করেছে আইআইটি খড়গপুরের ছাত্ররা। এর আগে রূপান্তরকামীদের জীবনযুদ্ধের কাহিনী পর্দায় ফুটিয়ে তুলে বিভিন্ন মঞ্চে প্রশংসিত হয়েছিলেন তাঁরা। আর এবার সাম্প্রতিক রাজনৈতিক পরিস্থিতিকে মজার ছলে সকলের সামনে তুলে ধরেছেন তাঁরা। সত্যজিত রায়ের সমস্ত কালজয়ী ছবি আজকের দিনেও যে সমানভাবে প্রাসঙ্গিক তা আরও একবার প্রমাণ করেছেন তাঁরা। তাঁদের কথায় সাম্প্রতিক রাজনৈতিক ও সামাজিক প্রেক্ষাপটে দাঁড়িয়ে যেদুটি ছবির কথা বিশেষভাবে উল্লেখযোগ্য তা হল গুপি গাইন বাঘা বাইন এবং হীরক রাজার দেশে। তাই তাঁরা গুপি গাইন বাঘা বাইন ছবির কালজয়ী গান 'এক যে ছিল রাজা'র সঙ্গে বর্তমান শাসক এবং দেশের পরিস্থিতি নিয়ে বানিয়েছেন এক কৌতুক ভিডিও। দেখুন সেই ভিডিও-



গানে হাল্লা রাজার চরিত্রে কাল্পনিকভাবে তুলে ধরা হয়েছে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। তাঁদের দাবি এই গানের কথার সঙ্গে অদ্ভুতভাবে মিলে গিয়েছে বর্তমান শাসকের আচরণ, শাসক এর বিভিন্ন স্বৈরাচারী পদক্ষেপ যা মানুষের মধ্যে বিভেদ সৃষ্টি করছে। মানুষে মানুষে তৈরী হচ্ছে হিংসার পরিস্থিতি। তাঁর ছত্রছায়ায় প্রজারা যে ভাল নেই, তার হয়তো বুঝতেই পারছেন না রাজা, বা বুঝেও না বোঝার ভান করছেন। কোনও এক মায়াজালে তিনি যেন অন্ধ, একেবারে সেই হাল্লা রাজার মতোই। পাশাপাশি ভিডিওটিতে ফুটে উঠেছে পুঁজিপতি শ্রেণীর ফুলেফেঁপে ওঠা, জিডিপি ক্রমহ্রাসমানতা, পেঁয়াজের লাগাম ছাড় মূল্যবৃদ্ধি, বেকারত্বের সমস্যা, কৃষকের সমস্যা থেকে শুরু করে সম্প্রতি জামিয়া মিলিয়ার ছাত্রের ওপর পুলিশের নির্মম লাঠিচার্জের ঘটনা। তবে ছাত্ররা আশাবাদী যে, গুপি গাইন বাঘা বাইন ছবির শেষে রাজার যেমন বোধোদয় হয়েছিল এবং অবশষে নিজের ভাই-এর বিরুদ্ধে যুদ্ধ থামিয়ে সম্প্রীতির বাধনে আবদ্ধ হয়েছিলেন, ঠিক তেমনই বর্তমান সরকারেরও বোধোদয় হবে এবং জাতি-ধর্ম নির্বিশেষে সকলে ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ হবেন।

Blogger দ্বারা পরিচালিত.