বিয়ের আসরে CAA-NRC-র বিরুদ্ধে সোচ্চার, প্ল্যাকার্ড হাতে প্রতিবাদী জামিয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্রী ও বরপক্ষ


Odd বাংলা ডেস্ক:  নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে প্রতিবাদ আন্দোলনে একজোট হয়ে উঠেছে সারা দেশ। মানুষের প্রতিবাদের ভাষা আলাদা আলাদা হলেও তাঁদের প্রতিবাদের উদ্দেশ্য কিন্তু এক। কেউ কেউ আন্দোলনের জন্য নিয়ে আসছে সৃজনশীল স্লোগান, অন্যদিকে কেউ কেউ আবার বিভিন্ন আনন্দ-অনুষ্ঠানের মধ্যে দিয়েও নাগরিকত্ব (সংশোধনী) আইনের বিরুদ্ধে প্রতিবাদ জানাচ্ছে। 

জামিয়া বিশ্ববিদ্যালয়ের পোস্ট গ্র্যাডুয়েট ছাত্রী আমিনা জাইখ নিজের বিয়েতে সিএএ এবং এনআরসি বিরোধী প্ল্যাকার্ড ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছিলেন। শুধু তাই নয়, নিজের বিয়ের দুদিন আগে পর্যন্তও সিএএ এবং এনআরসি-র বিরোধীতা করে আন্দোলনেও অংশ নিয়েছিলেন। 

বিয়ের ভাইরাল হওয়া একটি ছবিতে দেখা গিয়েছে, নব দম্পতি সিএএ এবং এনআরসি-বিরোধী প্ল্যাকার্ড হাতে দাঁড়িয়ে রয়েছেন, অন্যদিকে তাঁর পরিবারের বাকি সদস্যরা ফইজ এবং হাবিব জালিবের যুগান্তকারী কবিতার প্ল্যাকার্ড ধরে দাঁড়িয়ে রয়েছেন। 

একটি সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাতকারে নববধূ জানিয়েছেন, জামিয়ার শিক্ষার্থী এবং এদেশের নাগরিক হওয়ার দরুন এই বৈষম্যমুলক নাগরিক (সংশোধনী) আইন এবং জাতীয় নাগরিকপঞ্জীর বিরোধীতা করার জন্য তিনি নিজের বিয়েকেই একটি সঠিক প্লাটফর্ম হিসাবে বেছে নিয়েছিন, যেখান থেকে এই দুইয়ের বিরুদ্ধে তাঁরা প্রতিবাদ গড়ে তুলতে পারেন, এই বৈষম্যের বিরুদ্ধে একজোট হতে পারেন। বিয়ের একদিন আগে তাঁর এই পরিকল্পনার কথা তিনি পরিবারকে জানালে তাঁর পরিবার এককথাতেই তাতে রাজি হয়ে যান। 
Blogger দ্বারা পরিচালিত.