সুস্থ থাকতে চাইলে নিয়ম করে কড়াইশুঁটি খান, দূরে থাকবে মারণ ব্যাধিও


Odd বাংলা ডেস্ক: সম্প্রতি একটি গবেষণায় দেখা গিয়েছে কড়াইশুঁটি কাঁচা হোক কিংবা রান্নায়, অবশ্যই নিয়মিত খাওয়া উচিত। কারণ এটি শরীরকে একাধিক রোগ থেকে মুক্ত রাখে। নিয়মিত কড়াইশুঁটি খাওয়ার অভ্যাস করতে পারলে সাধারণত যে যে উপকারগুলি পাওয়া যায়, সেগুলি হল-

১) ওজন কমাতে কড়াইশুঁটি- বেশ কিছু গবেষণায় দেখা গিয়েছে কড়াইশুঁটির মধ্যে থাকা ফাইবার, প্রোটিন এবং মাইক্রো-নিউট্রিয়েন্ট একদিকে যেমন শরীরের পুষ্টি যোগায়, তেমনি এটি খেলে পেট ভরা থাকে বলে বারবার খিদে পাওয়ার সম্ভাবনা কমে। ফলে স্বাভাবিকভাবেই ওজন কমতে শুরু করে। 

২) পাকস্থলীর ক্যান্সারকে দূর করে- পাকস্থলীর ক্যান্সারের প্রকোপ কমাতে সাহায্য করে কড়াইশুঁটি। এক কাপ কড়াইশুঁটিতে প্রা. ১০মিলিগ্রাম পলিফেনল থাকে। গবেষণায় দেখা গিয়েছে মাত্র ২ মিলিগ্রাম পলিফেনল শরীরে প্রবেশ করলেই পাকস্থলীর ক্যান্সারের কোষ শরীরে জন্ম নিতে পারে না। 

৩) রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়- শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে কড়াইশুঁটি খুবই উপকারি। এতে থাকা ক্যাটাচিন, এপিক্যাটাচিন, ক্যারোটেনয়েজ, ফেনোলিক অ্যাসিড এবং পলিফেনলের মতো অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক গুণ বাড়িয়ে দেয়। 

৪) ব্লাড সুগার নিয়ন্ত্রণে থাকে-ডায়াবেটিস রোগীদের জন্য কড়াইশুঁটি খুবই উপকারি। কারণ এর মধ্যে থাকা ফাইবার এবং প্রোটিন, শরীরে শর্করা শোষণের মাত্রা কমিয়ে দেয়। ফলে ব্লাড সুগার নিয়ন্ত্রণে থাকে। পাশাপাশি কড়াইশুঁটিতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ইনসুলিনের কার্যক্ষমতা বাড়িয়ে দেয়। 

৫) কোষ্ঠকাঠিন্যের প্রকোপ কমায়- কোষ্ঠকাঠিন্য থেকে কষ্ট পান, তাহলে নিয়ম করে কড়াইশুঁটি খান।এর মধ্যে থাকা ফাইবার শরীরে বর্জ্যের পরিমাণ বাড়িয়ে দেয় যে কোষ্ঠকাঠিন্যের সমস্যাও নিমেষে দূর করে দেয়। 
Blogger দ্বারা পরিচালিত.