শীতের সন্ধে জমিয়ে দিতে সঙ্গী হোক এক কাপ হট চকোলেট, কিন্তু কেন খাবেন? জেনে নিন


Odd বাংলা ডেস্ক: শীতের সন্ধেবেলা এক কাপ হট চকোলেট হলে সন্ধেটা একেবারে জমে যায়। তবে মোটা হয়ে যাবেন ভেবে অনেকেই হট চকোলেট এড়িয়ে চলেন। কিন্তু জানেন কি হট চকোলেটে আছে অনেক গুণ। 

একটি গবেষণায় গিয়েছে যে, কোকোতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট যা, ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে। এছাড়াও, কোকো বীজ হজমশক্তি বৃদ্ধি করতে সাহায্য করে।  ষোড়শ থেকে উনবিংশ শতাব্দী পর্যন্ত, এই হট চকলেট-কে অত্যন্ত মূল্যবান হিসাবে বিবেচনা করা হত, কারণ এটি মেডিসিনের সঙ্গে দেওয়া হত। 

শুধু তাই নয় হট চকলেট জ্বর সারাতে এবং যকৃতের সমস্যা নিরাময়ে বিশেষভাবে সাহায্য করে। আবার এও বিশ্বাস করা হয় যে অল্প পরিমাণে হট চকলেট খেলে পেট রোগ সারাতে সাহায্য করতে পারে। 

সপ্তদশ শতক ফ্রান্সে একটা একটি কথা প্রচলিত ছিল যে প্রচণ্ড রাগ ও মন খারাপের বিরুদ্ধে লড়াই করেতে হট চকোলেট ভীষণভাবে উপকারি। বর্তমানে, হট চকলেট শারীরিক চিকিৎসার চেয়ে বেশি মন ভাল করার ওষুধ হিসাবে ব্যবহার করা হয়। 

গবেষণায় আরও দেখা গিয়েছে যে হট চকলেট হৃদরোগের ঝুঁকি হ্রাস করতে সাহায্য করে। গরম হলে চকলেটে পাওয়া ফ্ল্যাভোনয়েড স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এটি রক্তনালীর দেওয়ালকে ক্ষতির হাত থেকে রক্ষা করে। এছাড়াও হট চকলেটের কোকো ফ্ল্যাভোনয়েড ধমনীর ওপর ইতিবাচক প্রভাব ফেলে। তাই এই শীতে হট চকোলেট খান নিশ্চিন্তে। তবে ডায়াবেটিস থাকলে তা এড়িয়ে চলাই ভাল।  
Blogger দ্বারা পরিচালিত.