তপশিলি জাতি-উপজাতির সংরক্ষণ বাড়াতে লোকসভায় পাশ সংবিধান সংশোধনী বিল


Odd বাংলা ডেস্ক: মঙ্গলবার লোকসভায় সর্বসম্মতিক্রমে একটি সংবিধান সংশোধনী বিল পাশ হয়েছে। লোকসভা ও রাজ্য বিধানসভাগুলিতে এসসি ও এসটি সংরক্ষণ বাড়াতেই পাশ হয়েছে সংশোধনী বিল। প্রসঙ্গত ইঙ্গো-ভারতীয় সম্প্রদায়কে সুবিধা না দেওয়ার জন্য এতদিন ধরে সরকারকে তিরস্কার করত বিরোধীরা। তবে এবার মোদী সরকারই ১২৬তম সংবিধান সংশোধনী বিল পাশ করল। 

এদিন সংবিধানের ১২৬ তম সংশোধনী বিল নিয়ে বিতর্কের জবাবে আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ জানিয়েছেন, দুটি সম্প্রদায়ের একটি নতুন রাজনৈতিক নেতৃত্ব গঠনের জন্য এসসি ও এসটিদের আইনসভায় কোটা থাকা প্রয়োজন। তিনি আরও বলেন যে, সরকার এসসি এসটি সম্প্রদায়ের জন্য 'ক্রিমি লেয়ার' (creamy layer) ধারণার পরিপন্থী, কারণ তাঁরা যেভাবে পিছিয়ে রয়েছে এবং এজাতীয় ক্ষেত্রে 'আলাদা' হয়া উচিত নয়।

কিছু দিন আগে সরকার সুপ্রিম কোর্টকে এই অবস্থান পুনর্বিবেচনার জন্য অনুরোধ করা হয়েছিল যে, তফসিলি জাতি-উপজাতি সম্প্রদায়ের সামাজিক, শিক্ষামূলক ও অর্থনৈতিকভাবে উন্নতিতে সরকারি চাকরিতে সংরক্ষণের সুবিধা থেকে বাদ দেওয়া উচিত। এদিন কোনওরকম বিরোধীতা ছাড়াই ৩৫২ জন সদস্য এই বিলের পক্ষে ভোট দেয়। লোকসভা ও রাজ্যসভায় গত ৭০ বছর ধরে দেওয়া এসসি, এসটি এবং অ্যাংলো-ইন্ডিয়ানদের জন্য রিজার্ভেশনটি ২৫ জানুয়ারি ২০২০-তে শেষ হওয়ার কথা ছিল।রবিশঙ্কর প্রসাদ আরও বলেন, দরজা বন্ধ নেই এবং অ্যাংলো ইন্ডিয়ানদের মনোনয়নের বিষয়টি বিবেচনা করা হবে। 

Blogger দ্বারা পরিচালিত.