নাগরিকত্ব (সংশোধনী)বিল-এর বিরোধীতায় চাকরি ছাড়লেন এক আইপিএস অফিসার


Odd বাংলা ডেস্ক: নাগরিকত্ব (সংশোধনী)বিল-এর বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে সরকারি চাকরি ছেড়ে দিলেন মহারাষ্ট্র ক্যাডারের একজন আইপিএস অফিসার। তাঁর দাবি নাগরিকত্ব (সংশোধনী) বিল ভারতের সংবিধানের মূল বৈশিষ্ট্যের পরিপন্থী। 

বুধবার রাতে রাজ্যসভায় নাগরিকত্ব বিল পাশের কয়েক মিনিট আগেই ট্যুইটারে নিজের ইস্তফা পত্র শেয়ার করেন আবদুর রহমান নামে ওই আইপিএস অফিসার। তাঁর কথায়, নাগরিক (সংশোধনী) বিলটি দেশের সংবিধানের বিরোধী। তিনি এই বিলের তীব্র বিরোধীতা করেন এবং সরকারের সঙ্গে একমত হতে না পারায় তিনি আর অফিসে যাবেন না বলে সিদ্ধান্ত নিয়েছেন। 

প্রসঙ্গত, আবদুর রহমান মহারাষ্ট্র রাজ্য মানবাধিকার কমিশনের একজন আইজিপি আধিকারিক। তাঁর অন্য একটি টুইটে তিনি বলেন, নাগরিক (সংশোধনী) বিলটি ভারতের ধর্মীয় বহুত্ববাদের বিরুদ্ধে। তাই তিনি সকল ন্যায়বিচারসম্পন্ন মানুষকে গণতান্ত্রিক উপায়ে এই বিলের বিরোধিতা করার জন্য অনুরোধ করছেন। কারণ এটি সংবিধানের মৌলিক বৈশিষ্ট্যের বিরুদ্ধে। 

প্রসঙ্গত, নাগরিকত্ব (সংশোধনী) বিলে, ২০১৫ সালের আগে আফগানিস্তান পাকিস্তান, এবং বাংলাদেশ থেকে এদেশে প্রবেশ করা অ-মুসলিম অভিবাসীদের জন্য ভারতীয় নাগরিকত্ব পাওয়ার সুবিধা করে দেওয়ার কথা বলা হয়েছে। যদিও বিরোধী নেতারা এই বিলের বিরোধিতা করেছেন, তাঁদের দাবি বিলটির বিষয়ে 'বিচার বিভাগীয় তদন্ত' হলে তা কখনওই টিকতে পারবে না। যার ফলে মনে করা হচ্ছে, বিরোধীরা নাগরিকত্ব (সংশোধনী) বিলটি সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করবেন।
Blogger দ্বারা পরিচালিত.