চিড়িয়াখানায় জন্ম নিল এক বিরল প্রজাতির কালো গণ্ডার


Odd বাংলা ডেস্ক: ক্রিসমাসের আনন্দ আরও দ্বীগুণ করে জন্ম নিল এক বিরল প্রজাতির কালো গণ্ডার। মার্কিন যুক্তরাষ্ট্রের মিশিগান-এর ল্যান্সিং-এ পটার পার্ক চিড়িয়াখানায় জন্ম হয়েছে এই বিরল প্রজাতির কালো গণ্ডারের। মিশিগানের অসংখ্য মানুষ এদিন উপস্থিত ছিলেন ওই চিড়িয়াখানায়। ছোট্ট গণ্ডারছানাটিকে দেখে উচ্ছ্বসিত পর্যটকরা।

চিড়িয়াখানা কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, এটি একটি ছেলে গণ্ডার। যদিও ছোট্ট শিশুটির এখনও পর্যন্ত নামকরণ করানো হয়নি। ওর মা গণ্ডারটির বয়স ১২ বছর, নাম ডপ্সি। জন্মের মাত্র দেড় ঘণ্টা পরেই উঠে দাঁড়িয়ে পড়েছিল কালো গণ্ডারের ছানাটি। প্রসঙ্গত পটার পার্ক চিড়িয়াখানায় গত ১০০ বছরে এই প্রথম একটি কালো গণ্ডার জন্ম নিয়েছিল। 

এই প্রজাতির গণ্ডার এখন প্রায় বিলুপ্তির পথে, বনাঞ্চলে চোরাশিকারির উপদ্রব এবং জঙ্গলে এদের আবাসস্থল হ্রাস পাওয়ার কারণে এদের অস্তিত্ব আজ সংকটের মুখে। আফ্রিকার জঙ্গলে প্রায় ৫০০০ কালো গণ্ডারের অস্তিত্ব রয়েছে বলে জানা যায়। পটার পার্ক চিড়িয়াখানার পরিচালক সিন্থিয়া ওয়াগনার এক বিবৃতিতে জানিয়েছেন, পটার পার্ক চিড়িয়াখানাটির জন্য এটি একটি বিশেষ মুহূর্ত। তবে বর্তমানে চিড়িয়াখানায় গন্ডার সংরক্ষণের ওপর আরও বিশেষ করে মন দেবে।
Blogger দ্বারা পরিচালিত.